স্বাধীনতা দিবসে মেট্রো পরিষেবা

A G Bengali
স্বাধীনতা দিবসে (Independence Day 2023) সরকারি ও প্রায় সমস্ত বেসরকারি অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।  অন্যান্য দিনের মতো ১৫ অগাস্টে যাত্রীদের চাপও কম থাকে। তাই আগামিকাল মঙ্গলবার স্বাধীনতা দিবসে মেট্রো  (Kolkata Metro Service)কম চলবে। মেট্রো সূত্রের খবর, মঙ্গলবার ব্লু লাইন অর্থাৎ কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর লাইনে ১৮৮টি মেট্রো চলবে।  ৯৪টি আপে এবং ৯৪টি ডাউনে। পূর্ব-পশ্চিম করিডরে অর্থাৎ গ্রিন লাইন ৯০টি ট্রেন চালানো হবে।
মেট্রো সূত্রের খবর, দিনের প্রথম এবং অন্তিম মেট্রোর সময় অপরিবর্তিতই থাকবে। মঙ্গলবার দমদম থেকে কবি সুভাষগামী মেট্রো ছাড়বে সকালে ৬টা ৫০ মিনিটে।  কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মেট্রোর সময়ও অপরিবর্তিত, সকাল ৬.৫০। অন্যদিকে দমদম থেকে দক্ষিণেশ্বর এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ যাওয়ার প্রথম মেট্রো যথাক্রমে ৬.৫৫ মিনিট এবং ৭টা।  অপরিবর্তিত থাকবে শেষ মেট্রোর সময়ও। দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো রাত ৯টা ২৮ মিনিটে ছাড়বে। অন্যদিকে দমদম থেকে কবি সুভাষ ও কবি সুভাষ থেকে দমদমগামী শেষ মেট্রোর সময় ৯টা ৪০ মিনিট।
গ্রিন লাইন অর্থাৎ ইস্ট-ওয়েস্ট মেট্রোর সংখ্যাও কমেছে। ১০৬টি মেট্রোর বদলে চলবে ৯০টি মেট্রো। তবে এক্ষেত্রেও প্রথম ও শেষ মেট্রোর সময়ের বদল ঘটছে না। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভগামী মেট্রো চলবে ৬টা ৫৫ মিনিট থেকে। আর সেক্টর ফাইভ থেকে শিয়ালদহের উদ্দেশে মেট্রো চলাচল শুরু হবে ৭টায়। শিয়ালদহ থেকে সল্টলেক সেক্টর ফাইভের শেষ মেট্রো রাত ৯টা ৩৫ মিনিটে। আর সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহের শেষ মেট্রো রাত ৯টা ৪০ মিনিটে। তবে স্বাধীনতা দিবসে জোকা-তারাতলা মেট্রো লাইনের পরিষেবা সম্পূর্ণ বন্ধই থাকবে বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

Find Out More:

Related Articles: