পাঁচ নম্বর স্পট নিয়ে ভারতীয় শিবিরে ধোঁয়াশা

A G Bengali
বহু প্রতীক্ষিত ভারত (India) বনাম অস্ট্রেলিয়া (Australia) টেস্ট সিরিজ (Test Series) শুরু হচ্ছে কাল, বৃহস্পতিবার থেকে। যুযুধান দুই প্রতিপক্ষ প্রথম টেস্ট খেলতে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (VCA) মাঠে নামবে। ভারতের প্রথম এগারো নিয়ে এমনিতে সংশয় নেই, তবে প্রশ্ন থাকছে একটাই স্পট নিয়ে। চোটে ছিটকে যাওয়া শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) জায়গা কে পূরণ করবেন?
টেস্টে পাঁচ নম্বর ব্যাটার হিসেবে নিজেকে পাকাপোক্ত করে ফেলেছেন শ্রেয়স। মাত্র সাতটি টেস্ট খেললেও ইতিমধ্যেই টিম ম্যানেজমেন্টের আস্থা অর্জন করে ফেলেছেন তিনি। সাত টেস্টের ১২ ইনিংসে ৬২৪ রান করেছেন, গড় ৫৬.৭৩। এর মধ্যে আছে একটি সেঞ্চুরি এবং পাঁচটি হাফসেঞ্চুরি। দীর্ঘতম ফর্ম্যাটে টিম ইন্ডিয়ার (Team India) মিডল অর্ডারে সুন্দরভাবে ‘সেট’ করে গিয়েছেন তিনি। কিন্তু তাঁর চোট সমস্ত হিসেব ওলট-পালট করে দিয়েছে।
বিকল্প নেই রোহিত শর্মার (Rohit Sharma) কাছে এমন নয়, কিন্তু কিছু না কিছু ‘খুঁত’ থেকেই যাচ্ছে। বিসিসিআই ইতিমধ্যেই অজিঙ্ক্য রাহানেকে (Ajinkya Rahane) বাদের খাতায় ফেলে দিয়েছে। হনুমা বিহারীর অবস্থাও তাই। গাড়ি দুর্ঘটনার জেরে নেই ঋষভ পন্থ (Rishabh Pant)। সুতরাং মিডল অর্ডারে ব্যাট করার মতো প্লেয়ার বলতে রয়েছেন সূর্যকুমার যাদব (Surya Kumar Yadav), কে এস ভরত এবং ঈশান কিষাণ (Ishan Kishan)। কিন্তু এই তিনজনকে নিয়ে সমস্যা হল, এঁদের কারওরই টেস্ট ক্রিকেটের (Test Cricket) অভিজ্ঞতা নেই। অস্ট্রেলিয়ার মতো হেভিওয়েট প্রতিপক্ষের বিরুদ্ধে কাউকে অভিষেক করানোর ঝুঁকি কি নেবে ভারতের থিঙ্ক ট্যাঙ্ক?
আরও একটা অপশন আছে। তা হল কে এল রাহুল (KL Rahul) এবং শুভমান গিলের (Shubman Gill) মধ্যে একজনকে পাঁচ নম্বরে নামিয়ে আনা। কিন্তু এখানেও সমস্যা আছে। রাহুল বা গিল এখনও পর্যন্ত ওপেনিং স্পট ছাড়া ব্যাট করেননি। পাঁচ নম্বরে তাঁরা মানিয়ে নিতে পারবেন কি না বড় প্রশ্ন। ফলত, শ্রেয়সের বদলি কে হবেন তা নিয়ে ধোঁয়াশা রয়েছে যথেষ্টই। তা কাটবে আগামিকাল সকালে।  

Find Out More:

Related Articles: