প্রতিশোধ! রসগোল্লা ভার্সেস ডায়াবেটিস; জিআই সার্টিফিকেট

Akash Paramanik
এ যেন এক প্রতিশোধ। যেখানে বাঘের ভয় সেখানেই সন্ধ্যে হয়। আজকের তারিখ টা তেমনি-ই। তবে মজার ব্যাপার হল মিষ্টি খেলে হয় ডায়াবেটিস আর আজ বিশ্ব ডায়াবেটিস দিবস অন্যদিকে বিশ্ব শিশু দিবস ১৪-ই নভেম্বর। বছরের শেষার্ধে এই তারিখেই নিচ্ছে প্রতিশোধ। কারণ টা শুনলে আপনিও অবাক হবেন।
 আজ থেকে দুই বছর আগে অর্থাৎ ২০১৭ সালে  আজকের দিনে বাংলার রসগোল্লা জিওগ্রাফিকাল ইন্ডিকেশন বা GI স্টেটাস পেয়েছিল। সত্যিই, খেতে যতই তুলতুলে হোক, এই একরত্তি দুধসাদা রসে চোবানো ছানার বল নিয়ে বাংলা-ওড়িশার দড়ি টানাটানিতে আজই জিতেছিল বাংলার নবীন ময়রার রসগোল্লা। পরে ওড়িশা ফের জিআই স্টেটাসের জন্য আবেদন করলে চলতি বছরের ২৯ জুলাই এই বিশেষ সম্মান পায় ওড়িষার রসগোল্লা।
সত্যিই কী বিচিত্র এই মিষ্টি উপাখ্যান। বাংলার দাবি, ১৮৬৮ সালে কলকাতার বিখ্যাত নবীন চন্দ্র দাস নাকি স্পঞ্জের এই রসগোল্লার আবিষ্কর্তা।
মিষ্টি দিনটিকে আরও মধুর করতে গত দু-বছর রাজ্যের সমস্ত মিষ্টি বিক্রেতারা এই দিনটিকে উদযাপন করছেন রসগোল্লা দিবস হিসেবে।
২০১৭ সালে আজকের দিনেই জিআই স্বীকৃতি পেয়েছিল বাংলার রসগোল্লা। এই সুমধুর দিনটিতে সকলকে জানাই শুভেচ্ছা। পাশাপাশি, আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। নিজের স্বাস্থ্যের খেয়াল রাখুন। স্বাস্থ্যকর খাবার খান। নিয়মিত ব্যায়াম করুন। এমনটাই জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


Find Out More:

Related Articles: