সাইবার ক্রাইম থেকে বাঁচতে চান ? তাহলে অবশ্যই পড়ুন এই আর্টিকেল

A G Bengali
করোনা থেকে বাঁচার উপায় অনেকাংশেই নির্ভর করে সচেতনতার ওপর। আবার এই করোনা বা  লকডাউনের সময় মানুষ অনেক বেশি নির্ভরশীল ইন্টারনেট আর ইলেকট্রনিক্স গ্যাজেটে। না হওয়ারও কিছু নেই, কারণ ইন্টারনেটের মাধ্যমেই অনেকটা সময় কাটানো সম্ভব হচ্ছে অনেক মানুষেরই। এমনকী যাঁরা ইন্টারনেট বা অনলাইন ট্রানজ্যাকশন করতেন না বা কম করতেন তাঁরাও এই ব্যবহার অনেকটাই বাড়িয়ে দিয়েছেন। আর এই সুযোগেই সাইবার ক্রিমিনালরা জাল বিস্তার করেছে।
লকডাউন পরিস্থিতিতে পুলিশ প্রশাসন ল্য অ্যান্ড অর্ডারে ব্যস্ত। আর এখন বাড়ি থেকে বেরনোও বেশ চাপের। কোনও ঘটনা ঘটলে অভিযোগ জানানো এবং সমাধান পাওয়া তুলনামূলক ভাবে একটু কঠিন হয়ে দাঁড়িয়েছে। তাই এই সময়টা সাইবার ক্রিমিনালরা আদর্শ হিসেবে বেছে নিয়েছে। কিন্তু বাঁচতে তো হবেই। তাই সবার আগে যেটা প্রয়োজন সেটা হলো- সচেতনতা।
ভাবছেন কী করে সাবধান বা সতর্ক হবেন ? তাহলে আপনাদের কাছে একটা গুরুত্বপূর্ণ অপশন আছে নিজেদেরকে সচেতন করার। সাইবার বিশেষজ্ঞ বিভাস চট্টোপাধ্যায় এই প্রথম সাইবার প্রতারণা বা ক্রাইম থেকে কীভাবে বাঁচবেন সেই বিষয়ে একটি ব্লগ এনেছেন। যা প্রত্যেক মানুষের জেনে রাখা প্রয়োজন। আর এই ব্লগ বাংলা, হিন্দি এবং ইংরাজি তিনটি ভাষাতেই আছে। সম্ভবত এরকম ব্লগ খুব একটা নেইও। তাই সাইবার ক্রাইম থেকে নিজে বাঁচতে এবং নিজের পরিজনদের বাঁচাতে cyberchatterjee.blogspot.com অবশ্যই ফলো করুন। কীভাবে সাইবার প্রতারণার থেকে বাঁচবেন সেটা জানুন। বিভাস চট্টোপাধ্যায়ের মতে, অ্যাওরনেস অর্থাৎ সচেতনতার মাধ্যমেই সাইবার ক্রাইম থেকে বাঁচা সম্ভব।

Find Out More:

Related Articles: