রিয়েল-টাইম স্যাটেলাইট ডেটা ব্যবহারে বায়ু দূষণ নিয়ন্ত্রণে দেশের প্রথম রাজ্য হয়ে উঠবে পশ্চিমবঙ্গ!

Akash Paramanik

রাজ্যের চতুর্দিকের বায়ুর গুণমান মান জানার জন্য রিয়েল-টাইম উপগ্রহ ডেটা ব্যবহার করবে পশ্চিমবঙ্গ। এরফলে ভারতের প্রথম রাজ্য হয়ে উঠবে রিয়েল-টাইম স্যাটেলাইট ব্যাবহারে।
 পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (ডব্লুবিপিসিবি) কলকাতা এবং রাজ্যের আরও সাতটি শহরের বায়ুর মানের পরিচালনার জন্য সেন্টার অফ এক্সিলেন্স ফর রিসার্চ অন ক্লিয়ার এয়ার (সিইআরসিএ) এর বিজ্ঞানীদের দ্বারা একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গত সপ্তাহের শুরুতে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি-দিল্লিতে (আইআইটি-দিল্লি) এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।

এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতা, হাওড়া, ব্যারাকপুর, হলদিয়া, দুর্গাপুর, আসানসোল কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (সিপিসিবি) তালিকাভুক্ত দেশের ১২২ টি শহরগুলির মধ্যে অন্যতম। শহরগুলি জাতীয় পরিবেশ বেষ্টনের এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ডগুলি পূরণ করে না এবং উচ্চ বায়ু দূষণ মোকাবেলায় বিভিন্ন দিকের উপর জোর দেওয়া প্রয়োজন।

সিইআরসিএর সমন্বয়কারী এবং আইআইটি-দিল্লির সহযোগী অধ্যাপক সাগনিক দে বলেছেন, এখন পর্যন্ত স্যাটেলাইটের তথ্য গবেষণার জন্য বিজ্ঞানীরা ব্যবহার করেছেন, এর অনুসন্ধানগুলি বেশিরভাগ রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড দ্বারা বায়ু গুণমান পরিচালনার জন্য প্রায়শই ব্যবহার করা হয়েছিল।"এই প্রথমবারের মতো শহরগুলিতে প্রতিদিনের ভিত্তিতে বায়ু গুণমান পরিচালনার জন্য রিয়েল-টাইম স্যাটেলাইটের ডেটা ব্যবহার করা হবে। ডাব্লুবিপিসিবি চেয়ারম্যান কল্যাণ রুদ্র বলেছেন, জিআইএস ভিত্তিক বায়ু মানের ব্যবস্থাপনার ব্যবস্থা প্রথমে কলকাতা থেকে শুরু হবে এবং ধীরে ধীরে এটি আটটি শহর পর্যায়ক্রমে অন্তর্ভুক্ত করা হবে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ বোর্ড শীঘ্রই সিস্টেমটির জন্য একটি পৃথক জিআইএস পরীক্ষাগার স্থাপন করবে।

এই স্যাটেলাইটের তথ্য শহরগুলিতে হটস্পটগুলি চিহ্নিত করবে দূষণের উৎস, সর্বোচ্চ দূষণের সময়কালের সন্ধান এবং চব্বিশ ঘন্টা বায়ুর মানের নিয়ন্ত্রণ করবে। এর পাশাপাশি জলাভূমিতে জঞ্জাল ও জঞ্জাল ডাম্পিংয়ের জায়গাগুলি ছড়িয়ে পড়া উপগ্রহের তথ্যও ব্যবহার করা হবে। ডাব্লুবিপিসিবির কর্মীরা এই ব্যবস্থাপনার জন্য সেরকা-বিজ্ঞানীরা প্রশিক্ষণ পাবেন।

Find Out More:

Related Articles: