মারাদোনার জার্সি গায়ে দিলেন মেসি

A G Bengali
২০২৬ সালের ফুটবল বিশ্বকাপ (2026 FIFA World Cup) হবে আমেরিকা, মেক্সিকো এবং কানাডায়। শেষবার ১৯৯৪ সালে মার্কিন মুলুকে বসে ফুটবল বিশ্বকাপের আসর। সেই বিশ্বকাপে খেলেছিলেন ফুটবলের রাজপুত্র প্রয়াত দিয়েগো মারাদোনা (Diego Maradona)। ওটাই ছিল তাঁর শেষ বিশ্বকাপ। সেই টুর্নামেন্টে মারাদোনার পরা জার্সি গায়ে দিলেন লিওনেল মেসি (Lionel Messi), পূর্বসূরিকে সম্মান জানালেন তিনি।
ওই জার্সি আর্জেন্টিনার (Argentina) প্রথাগত, বিখ্যাত আকাশি-সাদা নয়, নীল রঙের অ্যাওয়ে জার্সি। সোশ্যাল মিডিয়ায় সেই জার্সি গায়ে মেসির ছোট্ট একটি ভিডিও প্রকাশিত হয়েছে। মেসি প্রথমে সামনের দিকে তাকিয়ে তারপর ঘুরে গিয়ে পিঠ দেখালেন, তাতে কারও নাম লেখা নেই শুধু ১০ নম্বর লেখা রয়েছে। তবে এই জার্সিটি মারাদোনার পরা জার্সি নয় বলেই খবর, এটি সম্ভবত তার রেপ্লিকা। মারদোনা যেটি পরে খেলেছিলেন সেটির রং গাঢ়।  

প্রসঙ্গত, প্রতিভার বিচারে দিয়েগো মারাদোনার সমকক্ষ লিওনেল মেসি, এমনকী অনেকে তাঁকে এগিয়েও রাখেন। কিন্তু ২০২২ সালের ১৮ ডিসেম্বরের আগে পর্যন্ত মারাদোনার সঙ্গে একাসনে বসানো যাচ্ছিল না তাঁকে। ১৮ ডিসেম্বর রাতে এল সেই মাহেন্দ্রক্ষণ। ফ্রান্সকে (France) হারিয়ে বিশ্বকাপ (Qatar World Cup) জিততেই মেসির ফুটবল কেরিয়ারের বৃত্ত সম্পূর্ণ হল। যে ট্রফি জেতার স্বপ্ন তিনি আজন্ম লালন করেছিলেন তা সত্যি হয়। তাঁকে সর্বকালের সেরা হিসেবে মেনে নিতে আর কোনও সংশয় থাকেনি।
২০২৬ সালের বিশ্বকাপে মেসির খেলার সম্ভাবনা নেই বললেই চলে। কাতার বিশ্বকাপ জেতার কিছুদিনের মধ্যেই তিনি জানিয়ে দিয়েছিলেন, পরের বিশ্বকাপে খেলবেন না। তবে পরবর্তী কোপা আমেরিকা খেলার ইচ্ছে রয়েছে তাঁর। মেসি না বললেও আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি চান মেসি পরের বিশ্বকাপেও খেলুন। এমনটা চান তাঁর সতীর্থরাও। ইন্টার মায়ামির (Inter Miami) হয়ে মার্কিন মুলুকে ইতিমধ্যেই ম্যাজিক দেখাতে শুরু করেছেন তিনি, জাতীয় দলের জার্সি গায়েও কি ২০২৬ সালে খেলবেন সেখানে? এটাই এখন কোটি টাকার প্রশ্ন।  

Find Out More:

Related Articles: