নাগাড়ে ১৫০ কিমি প্রতি ঘণ্টায় বল করলেন ইংলিশ পেসার মার্ক উড

A G Bengali
বিখ্যাত ক্যারিবিয়ান পেসার মাইকেল হোল্ডিং (Michael Holding) একবার বলেছিলেন, “পেস মেকস ইউ ডু ফানি থিংস।” এ কথার সারমর্ম হল, প্রকৃত আগুনে গতির বোলিংয়ে চাপে পড়ে ব্যাটাররা। অ্যাশেজ সিরিজের (Ashes Series) তৃতীয় টেস্টের প্রথম দিনে সেই ছবিই দেখা গেল। নাগাড়ে ১৫০ কিমি প্রতি ঘণ্টায় বল করলেন ইংলিশ পেসার মার্ক উড (Mark Wood)। শুরুর দিকে উসমান খোয়াজার (Usman Khawaja) স্টাম্প উড়িয়ে দিলেন। বলটায় সামান্য ইনসুইং ছিল, কিন্তু এরকম বহু বল এই সিরিজেই বহুবার অবলীলায় খেলে দিয়েছেন অজি ব্যাটার। কিন্তু উডের আগুনে গতি খোয়াজাকে ঠিক সময়ে ঠিক জায়গায় ব্যাট নামানোর সময় দিল না।
ক্যামেরন গ্রিনের (Cameron Green) জায়গায় অলরাউন্ডার হিসেবে অভিজ্ঞ মিচেল মার্শকে (Mitchell Marsh) নিয়েছিল অস্ট্রেলিয়া (Australia)। তিনি ১১৮ বলে ১১৮ রানের বিস্ফোরক ইনিংস খেললেন। মার্শ ১১৮ রান করলেও অস্ট্রেলিয়ার মোট রান মাত্র ২৬৩। কারণ সেই মার্ক উড। এবং অবশ্যই ক্রিস ওকস (Chris Wokes) আর স্টুয়ার্ট ব্রড (Stuart Broad) । ব্রড নিলেন ডেভিড ওয়ার্নার (David Warner) এবং স্টিভ স্মিথের (Steve Smith) উইকেট, দামি দুটো উইকেট। ওকস তুললেন মার্নাস লাবুশেন, ট্রাভিস হেড এবং মার্শকে। হেড যখন আউট হলেন স্কোরবোর্ড দেখাচ্ছে ৬ উইকেটে ২৪৫। মিচেল স্টার্ক, প্যাট কামিন্সের ব্যাট হাতে যা দক্ষতা তাতে অনায়াসে ৩০০ পার হওয়ার কথা।

কিন্তু উডকে নিয়ে এলেন বেন স্টোকস এবং অজি লোয়ার অর্ডারের উপর রোলার চালালেন ফাস্ট বোলার। ২৪৫/৬ থেকে ২৬৩ রানে গুটিয়ে গেল অজি ইনিংস। ১১.৪ ওভারে ৩৪ রান দিয়ে পাঁচ উইকেট নিলেন উড।
এজবাস্টন এবং লর্ডসের থেকে হেডিংলির পিচ বেশ দ্রুতগামী। বল পড়ে থমকে যাচ্ছে না, সেই সঙ্গে আউটফিল্ডও ফাস্ট। যে এই উইকেটে মানিয়ে নিতে পারবে সেই রান পাবে, যেমন মিচেল মার্শ পেলেন। উডের ভয়ঙ্কর গতির বলও বাউন্ডারির বাইরে তুলে ফেললেন। তাঁর খেলা থেকে ইনপুট নিতে পারেন ইংলিশ ব্যাটাররা। গতকালই ৩ উইকেট পড়ে গিয়েছে। ক্রিজে আছেন জো রুট এবং জনি বেয়ারস্টো। শুক্রবার প্রথম ঘণ্টা সামলাতে হবে তাঁদের। প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার থেকে ১৯৫ রানে পিছিয়ে ইংল্যান্ড।    

Find Out More:

Related Articles: