আনন্দের খবর ভারতীয় ফুটবলে

A G Bengali
শনিবার সাফ চ্যাম্পিয়নশিপের (SAFF Championship) সেমিফাইনালে লেবাননের বিরুদ্ধে নামছে ভারত (India)। তার আগেই ভারতীয় ফুটবল অনুরাগীদের জন্য সুখবর । পাঁচ বছর পরে ফিফার ক্রমতালিকায় প্রথম ১০০-র মধ্যে চলে এল টিম ইন্ডিয়া। কিছুদিন আগে আন্তর্মহাদেশীয় কাপের ফাইনালে লেবাননকে হারিয়েছিল ভারত। বলা যেতে পারে তারই পুরস্কার পেলেন সুনীল ছেত্রীরা। তাতেই লেবাননকে টপকে ১০০ নম্বরে চলে এসেছে ভারত। লেবানন চলে গিয়েছে ভারতের পিছনে। এই প্রসঙ্গে ভারতের কোচ ইগর স্টিমাচ বলেছেন, ‘আমি খুশি। কিন্তু আগামী দিনে আমাদের এই জায়গাটা ধরে রাখতে হবে।‘
জুন মাসে সাতটি ম্যাচের মধ্যে ভারত পাঁচটি জিতেছে এবং দু’টিতে হেরেছে। এর ফলে তারা ৪.২৪ পয়েন্ট পেয়েছে। এশিয়ান ফুটবল সংস্থাতেও তারা ১৮ নম্বরে রয়েছে। এ মাসের শেষের দিকে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ড্র রয়েছে। সেখানে এই স্থান পরিবর্তন প্রভাব ফেলতে পারে। সাফ কাপে এই লেবাননের বিরুদ্ধেই খেলতে হবে সুনীল ছেত্রীদের। কিন্তু র‍্যাঙ্কিং পয়েন্টে লেবাননের থেকে ৩.১৬ পয়েন্টে এগিয়ে থাকায় ভারতের খুব একটা অসুবিধা হবে না।
সাফ কাপ শেষ হওয়ার পর ভারতের র‍্যাঙ্কিং কোনও বদল না হলে তারা দ্বিতীয় পাত্রে থাকবে। ফলে সেই পাত্রে থাকা বাকি দেশগুলির বিরুদ্ধে খেলতে হবে না। অর্থাৎ এশীয় সংস্থায় ভারতের আগে যে ১৭টি দেশ রয়েছে, তাদের মধ্যে ৯ থেকে ১৭ নম্বরে থাকা দেশগুলির বিরুদ্ধে তাদের খেলতে হবে না।
বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দ্বিতীয় রাউন্ডে চার দলের ন’টি গ্রুপ থাকছে। প্রতিটি গ্রুপের শীর্ষ স্থানাধিকারী দু’টি দল তৃতীয় রাউন্ডে যাবে। দ্বিতীয় পাত্রে থাকলে ভারতের পক্ষে তৃতীয় রাউন্ডে যাওয়া অনেক সহজ হবে। তৃতীয় রাউন্ডে ছ’টি দলের তিনটি গ্রুপ হবে। প্রতিটি গ্রুপের প্রথম দু’টি দল সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে।

Find Out More:

Related Articles: