গিল প্রসঙ্গে গ্রেগ চ্যাপেল

A G Bengali
শুধু এবারের আইপিএলে নয়, ২০২২ সালেও আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে নিজের ছাপ ফেলেছেন ভারতের তরুণ ব্যাটার শুভমান গিল। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তাঁকেই ভরসা করে উঠতে পারছেন না ভারতের প্রাক্তন কোচ গ্রেগ চ্যাপেল। ইংল্যান্ডের মাটিতে গিলের সাফল্যের সম্ভাবনা দেখছেন না তিনি। শুভমানের কাছে অজি বোলাররা সহজেই কাঁটা হয়ে দাঁড়াতে পারে বলে মত চ্যাপেলের।


ভারতের প্রাক্তন কোচের বলেন, ‘‘ এ বিষয় বিস্তারিত কিছু বলতে চাইব না। তবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে শুভমন গিল দুটো বিষয় নিয়ে সমস্যায় পড়বেন। যেমন এক অফ স্টাম্পের বাইরের বল খেলতে অস্বস্তি বোধ করে শুভমন। এ ছাড়াও বল যদি লাফায়, তবে সেক্ষত্রে বাইরের বলে খোঁচা মেরে আউট হয়ে যাওয়ার প্রবণতা রয়েছে ওর।’’
গ্রেগের মত, ‘‘স্টার্কের মতো বোলার যাঁর হাতে অতিরিক্ত গতি আছে, তিনি সমস্যায় ফেলবেন শুভমানকে।’’ জশ হেজলউডের প্রসঙ্গ টেনে ভারতের বিতর্কিত প্রাক্তন কোচ বলেন, ‘আমার মতে হ্যাজলউড খেলতে পারলে সমস্যা আরও বাড়বে শুভমনের।’’ এখন দেখার বিষয় চ্যাপেলের এই পর্যবেক্ষণে কটতা যুক্তি রয়েছে বাস্তবে।
প্রসঙ্গত, আগামী ৭ জুন থেকে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল (WTC Final)। মামুখোমুখি ভারত এবং অস্ট্রেলিয়া।অনেকের মনেই প্রশ্ন যদি বৃষ্টিতে ভেস্তে যায় বা ম্যাচ অমীমাংসীত হয় তাহলে কার হাতে ট্রফি যাবে- রোহিত শর্মা না প্যাট কমিন্স? এবারের ফাইনাল হচ্ছে ওভালে। আর দেশের নাম যখন ইংল্যান্ড, তখন আবহাওয়ার খামখেয়ালিপনা নিয়ে চর্চা হবে বৈকি! ইংল্যান্ড মানেই যখন তখন বৃষ্টি নেমে খেলায় বিঘ্ন ঘটাতে পারে। তাই ম্যাচ ভেস্তে গেলে কী হবে, তা নিয়ে আলোচনা শুরু হয়েছে।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য রিজার্ভ ডে হিসেবে একদিন রাখা হয়েছে। তবে সেটি কাজে লাগানো হবে তখনই, যদি নির্ধারিত ৫ দিনের উল্লেখযোগ্য সময় বা গোটা এক দিনের খেলা বৃষ্টিতে ভেস্তে যায়। যদি পাঁচদিন প্রকৃতির কোনওরকম বাধা ছাড়া খেলা হয়, সেক্ষেত্রে রিজার্ভ ডে-তে ম্যাচ গড়াবে না। আইসিসি-র নিয়ম বলছে, ম্যাচ যদি ড্র হয় বা বৃষ্টিতে ভেস্তে যায়, তাহলে ভারত ও অস্ট্রেলিয়া - দুই দলকে যুগ্মজয়ী ঘোষণা করা হবে।

Find Out More:

Related Articles: