আইপিএলে যুগ্মভাবে সেরা মাঠ ইডেন

A G Bengali
যে মাঠের পিচ নিয়ে খোদ কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক নীতীশ রানা অভিযোগ করেছিলেন, সেই মাঠই পেল সেরা তকমা। যুগ্মভাবে এ বারের আইপিএলের সেরা ভেনুর পুরস্কার পেল ইডেন গার্ডেন্স (Eden Gardens)। বিশ্বকাপের ক্রীড়াসূচি ঘোষণা হবে আগামী মাসেই। তার আগে আইপিএলে ইডেনের সেরা মাঠ বিবেচিত হওয়া নিশ্চিতভাবেই সিএবি কর্তাদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে দিল একথা নিঃসন্দেহে বলা যায়।
তবে এবারের আইপিএলে ইডেন গার্ডেন্সে আয়োজিত হয়েছিল লিগ পর্বের ম্যাচগুলি (IPL 2023)। কোনও প্লে অফের ম্যাচ ছিল না। তার মধ্যেও ম্যাচ আয়োজিত হয়েছে নির্বিঘ্নে। কোনও সমস্যা বা বাধার মুখে পড়তে হয়নি। দর্শকাসন ভরেছে কানায় কানায়। সমর্থনের অভাববোধ করেনি কোনও দলই। সব মিলিয়ে এ বারের আইপিএলের সেরা ভেনুর তকমা পেল ক্রিকেটের নন্দন কানন। তবে যুগ্মভাবে।
অন্যদিকে, ইডেনই ভারতের একমাত্র স্টেডিয়ামে যেখানে বৃষ্টির জন্য পুরো মাঠ ঢেকে ফেলা হয়। ফলে বৃষ্টি হলেও খুব কম সময়ের মধ্যেই খেলা শুরু করা সম্ভব হয় ইডেনে। কিন্তু আমদাবাদে খেলা শুরু হতে লেগে গেল প্রায় দেড় ঘন্টারও বেশি সময়। কিন্তু সেই যাই হোক, এবারের মরশুমে সেরা মাঠের স্বীকৃতি পেয়েছে ইডেন গার্ডেন্স। একইসঙ্গে একাধিক সমালোচনার মুখে পড়তে হল লক্ষাধিক আসন বিশিষ্ট নরেন্দ্র মোদী স্টেডিয়ামকে। মাত্র ১০-১৫ মিনিটের বৃষ্টি। আর তার জন্য আইপিএলের ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচ বন্ধ থাকল প্রায় দেড় ঘন্টা।
প্রসঙ্গত, ইডেনের উইকেট নিয়ে কিছুটা বিতর্ক হয়েছিল অধিনায়ক নীতীশ রানার বক্তব্যে। তিনি বলেছিলেন, সব দলই হোম অ্যাডভান্টেজ পায়, কেকেআর ছাড়া। যদিও পরে নাইটদের হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত বলেন, উইকেটের চরিত্র দেশের সব স্টেডিয়ামেই বদলায়। নীতীশ ইঙ্গিত করতে চেয়েছিলেন হোম ম্যাচ জেতার বিষয়টির দিকে। যদিও কেকেআর অধিনায়ককে প্রত্যুত্তরও দিয়েছিলেন ইডেনের পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায়।

Find Out More:

Related Articles: