আইপিএলের সূচি ঘোষণা করল বিসিসিআই

A G Bengali
আগেই প্রকাশিত হয়েছিল মেয়েদের আইপিএলের (Womens IPL) প্রথম সংস্করণের সূচি। বিসিসিআই (BCCI) এবার সূচি ঘোষণা করল ছেলেদের আইপিএলেরও (IPL)। ৩১ মার্চ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে (Narendra Modi Stadium) গতবারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স (Gujarat Titans) এবং চেন্নাই সুপার কিংসের (Chennai Super Kings) ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বিশ্বের এক নম্বর ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি২০ প্রতিযোগিতা। অর্থাৎ প্রথম ম্যাচেই দেখা যাবে হার্দিক পান্ডিয়া (Hardik Pandya) এবং মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) দ্বৈরথ। দ্বিতীয় দিনেই পাঞ্জাব কিংসের মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স।
১০ দলের আইপিএল এবার একটু অন্য ফর্ম্যাটে খেলানো হচ্ছে। ১০টি দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। গ্রুপ এ-তে রয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স (MI), কলকাতা নাইট রাইডার্স (KKR), রাজস্থান রয়্যালস (RR), দিল্লি ক্যাপিটালস (DC) এবং লখনউ সুপার জায়ান্টস (LSG)। গ্রুপ বি-তে আছে চেন্নাই সুপার কিংস (CSK), সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB), পাঞ্জাব কিংস (PBKS) এবং গুজরাত টাইটান্স (GT)। এ গ্রুপের এক একটি দল অন্য গ্রুপের পাঁচটি দলের বিরুদ্ধে দু’বার এবং নিজের গ্রুপের চারটি দলের বিরুদ্ধে একবার করে খেলবে। অর্থাৎ গ্রুপ পর্যায়ে এক একটি দল ১৪টি ম্যাচ খেলবে যার মধ্যে সাতটি ঘরের মাঠে এবং সাতটি অন্য মাঠে।
তবে অন্যবারের মতোই লিগের প্রথম চারটি দল প্লে অফে যাবে এবং আগের নিয়মেই কোয়ালিফায়ার এবং এলিমিনেটর হয়ে ফাইনালে পৌঁছবে। শুক্রবার শুধুমাত্র লিগ ম্যাচের সূচিই প্রকাশ করেছে বিসিসিআই। মোট ৭০টি ম্যাচ খেলা হবে লিগ পর্যায়ে। ৩১ মার্চ শুরু হয়ে লিগের শেষ ম্যাচ ২১ মে। সে ম্যাচে মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং গুজরাত টাইটান্স। ফাইনাল হবে ২৮ মে। এবারের আইপিএলের ম্যাচ আহমেদাবাদ, মোহালি, লখনউ, হায়দরাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, কলকাতা, জয়পুর, মুম্বই ছাড়াও খেলা হবে গুয়াহাটি এবং ধর্মশালায়।  

Find Out More:

Related Articles: