রাজ্যজুড়ে কুয়াশার দাপট

A G Bengali
রাজ্যে কি শীতের (Winter Forecast) বিদায় ঘণ্টা বেজে গিয়েছে? এই প্রশ্নই ঘোরপাক খাচ্ছে সকলের মনে। তবে আর বেশি দিনের অপেক্ষা নয়। আগামী সপ্তাহ থেকেই রাজ্যে শীত বিদায় নিতে চলেছে বলেই আবহাওয়া (Weather Updates) সূত্রে খবর। আলিপুর জানাচ্ছ, শনিবার থেকেই রাজ্যের তাপমাত্রা (Temperature) বাড়বে। যদিও সোমবার থেকে ফের নিম্নমুখী হবে তাপমাত্রার পারদ। বুধবার থেকে ফের ঊর্ধ্বমুখী হবে আবহাওয়া। শনিবার সকালে কলকাতার আকাশ কুয়াশায় (Fog) ঢাকা থাকবে। বেলা বাড়তে পরিষ্কার হবে আকাশ। এদিন সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ উধাও হবে শহরের থেকে। আপাতত বৃষ্টির (Rainfall) কোনও সম্ভাবনা নেই।এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৯৪ শতাংশ।
দক্ষিণবঙ্গের ক্ষেত্রে কুয়াশার প্রভাব অনেকটাই বেশি থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। দক্ষিণবঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, পূর্ব মেদিনীপুরে কুয়াশার সম্ভাবনা বেশি থাকবে। দৃশ্যমানতা কোথাও কোথাও ৫০ মিটারে নেমে আসতে পারে। ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরবঙ্গেও। দার্জিলিং ও কালিম্পং ছাড়া কোথাও বৃষ্টির সম্ভাবনা নেই। পার্বত্য এলাকার জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ঘন কুয়াশা দেখা যেতে পারে জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ার জেলায়।
হাওয়া অফিস সূত্রে খবর, পঞ্জাব সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। আগামী মঙ্গলবার নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। সক্রিয় পশ্চিমী ঝঞ্ঝা অবস্থান করছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। এর ফলে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে কাশ্মীর ভ্যালি, জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের বিভিন্ন এলাকায়। পঞ্জাব, চন্ডিগড় এবং হরিয়ানার কিছু অংশে হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

Find Out More:

Related Articles: