বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট জয় ভারতের

A G Bengali
দ্বিতীয় ইনিংসে ভাল ব্যাটিং করেও ম্যাচ বাঁচাতে পারলেন না বাংলাদেশের ব্যাটাররা। প্রথম ইনিংসের ব্যাটিং ব্যর্থতার মূল্য চুকিয়ে হেরে গেল শাকিবের দল। চট্টগ্রামে প্রথম টেস্টে ১৮৮ রানে জিতল টিম ইন্ডিয়া (First Test Win Team India)। আর এই জয়ের সুবাদে দুই টেস্টের সিরিজ়ে (Test series) ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শাকিব আল হাসানদের (Shakib Al Hasan) দ্বিতীয় ইনিংস শেষ হল ৩২৪ রানে।
এই টেস্টে ভারত প্রথম ইনিংসে করে ৪০৪ রান। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১৫০ রানে। সুযোগ থাকলেও শাকিবদের ফলোঅন করাননি টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ২৫৮ রান করে বাংলাদেশের সামনে জয়ের জন্য ৫১৩ রানের লক্ষ্য দেয় রাহুলের ভারত। দ্বিতীয় ইনিংসের শুরুটা ভাল করলেও এবং অধিনায়ক শাকিবের লড়াকু ইনিংস সত্ত্বেও ভারতীয় বোলিংয়ের সামনে টেস্ট বাঁচাতে পারল না বাংলাদেশ।
প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশের ব্যাটারদের নাজেহাল করল চায়নাম্যান কুলদীপের স্পিন। দ্বিতীয় ইনিংসে ৭৩ রানে দিয়ে নিলেন ৩ উইকেট। কুলদীপকে অন্য প্রান্ত থেকে যোগ্য সহযোগিতা করলেন অক্ষর পাটেল। অক্ষর ৭৭ রানে ৪ উইকেট নেয়। একটি করে উইকেট পেলেন মহম্মদ সিরাজ, রবিচন্দ্রন অশ্বিন এবং উমেশ যাদব।
অন্যদিকে, বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্ট জয়ের ফলে  মূল্যবান ১২ পয়েন্ট নিয়ে টেস্ট চ্য়াম্পিয়নশিপ (World Test Championship) টেবিলের তিন নম্বরে উঠে এলো টিম ইন্ডিয়া। আপাতত লিগ টেবিলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ব্রিসবেন টেস্টে যেরকম দাপট দেখাচ্ছে অস্ট্রেলিয়া, তাতে দ্বিতীয় স্থানে থাকা প্রোটিয়ারা ম্যাচ হারলে লিগ টেবিলে পছিয়ে যেতে পারে দক্ষিণ আফ্রিকা। সেক্ষেত্রে নিশ্চিতভাবেই আরও সুবিধা হবে টিম ইন্ডিয়ার।

Find Out More:

Related Articles: