উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় পতাকা হাতে মেরি কম, মনপ্রীত

A G Bengali
শুরু হয়ে গেল অলিম্পিক। কোভিড পরিস্থিতিতে কিছুটা সতর্কতার সঙ্গেই টোকিওর ন্যাশনাল স্টেডিয়ামে বিবর্ণ উদ্বোধনী অনুষ্ঠান হল বিশ্বের সামনে। আর অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় দলকে ন্যাশনাল স্টেডিয়ামে নেতৃত্ব দিলেন বক্সার মেরি কম এবং হকি দলের অধিনায়ক মনপ্রীত সিং। দর্শকহীন স্টেডিয়ামেই অনুষ্ঠিত হচ্ছে এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ভিলেজের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়ায় শেষ মুহূর্তেও অলিম্পিক্স বাতিল হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল আয়োজক প্রধানের কথায়। তবে উদ্বোধনী অনুষ্ঠান আপাতত স্বস্তি দিল ক্রীড়াপ্রেমীদের মনে।

কোভিড পরিস্থিতিতে সমস্ত দেশ থেকেই উদ্বোধনে কম সংখ্যক প্রতিযোগীকে পাঠানো হয়েছিল। ভারত থেকে উদ্বোধনে হাজির ছিলেন মাত্র ১৯ জন। ভারতীয় প্রতিযোগীদের পরনে ছিল ব্লেজার। তার ওপর দেশের পতাকা খোদাই করা। হাতে ছোট ছোট তেরঙা। একদম সামনে ছিলেন মনপ্রীত সিং এবং মেরি কম। হাতে জাতীয় পতাকা। হকি দল থেকে একমাত্র প্রতিনিধি হিসেবে হাজির ছিলেন মনপ্রীত-ই। তবে মেরি কমের সঙ্গে ছিলেন দেশের অন্যান্য বক্সার-লভলিনা বর্গহাইন, পূজা রানি, অমিত পাংঘাল, মনীশ কৌশিক, আশিষ কুমার এবং সতীশ কুমার।

জাপানের অক্ষর অনুযায়ী মার্চ পাস্টে অংশ নেয় দেশগুলি। ভারতের হয়ে পতাকা ধরেছিলেন বক্সার মেরি কম এবং হকি দলের অধিনায়ক মনপ্রীত সিংহ। এ বারের অলিম্পিক্সে এক জন পুরুষ এবং এক জন মহিলা পতাকা নিয়ে ঢোকার অনুমতি পেয়েছিল। ভারতীয় প্রতিযোগীরা খাকি রঙের পোশাক পরে মার্চ পাস্টে অংশ নেন। তাঁদের গায়ে ছিল নীল রঙের ব্লেজার। ভারত থেকে ১২৭ জন প্রতিযোগী এ বার অংশ নিয়েছেন। এই নিয়ে অলিম্পিক্সে ২৫ বার অংশ নিল ভারত।

Find Out More:

Related Articles: