আবহাওয়ার আপডেট কী আছে জেনে নিন

A G Bengali
ভোল বদলেছে আবহাওয়ার (Weather)। গরমে ফের নাজেহাল সাধারণ মানুষ।কবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে (Districts) হবে বৃষ্টিপাত (Rain)? ঠিক কী বলছে আলিপুর আবহাওয়া দফতর? কলকাতায় (Kolkata) বিকেল বা সন্ধ্যেয় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি। জলীয় বাষ্প থাকায় অস্বস্তি বাড়বে। আংশিক মেঘলা আকাশ।
আবহাওয়া দফতর জানাচ্ছে, আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা থাকার কথা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। পাশাপাশি গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬১ থেকে ৮৯ শতাংশ।
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বেশ কিছু জেলায়। অর্থাৎ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় রয়েছে। অন্যদিকে বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি চলবে। তবে আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। আংশিক মেঘলা থাকবে জেলার আকাশ। তাপমাত্রার সঙ্গে বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি। তবে জানা যাচ্ছে, শুক্রবার থেকে বৃষ্টি বাড়তে পারে।    
এদিকে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলায় বৃষ্টি বেশি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আগের থেকে কিছুটা হলেও বৃষ্টির পরিমাণ কমবে। উত্তরবঙ্গ এবং সিকিম থেকে ছত্রিশগড় পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। উত্তরপ্রদেশে রয়েছে একটি ঘূর্ণাবর্তও। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলায়। আজ থেকে বৃষ্টির পরিমাণ কমবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।
অন্যদিকে পূর্ব ভারতের রাজ্য আসাম মেঘালয় অরুণাচল প্রদেশে এবং নাগাল্যান্ড মিজোরাম মণিপুরে আগামী চার থেকে পাঁচ দিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। সিকিম এবং বিহার ঝাড়খন্ড উড়িষ্যতে এই সপ্তাহে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। আগামী কয়েক দিন উত্তরাখান্ড রাজস্থান উত্তরপ্রদেশে প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে। গুজরাট রাজস্থান পাঞ্জাব চন্ডিগড় হরিয়ানাতে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টি হবে উত্তর প্রদে মধ্যপ্রদেশ ছত্রিশগড় হিমাচল প্রদেশে। দক্ষিণ ভারতের কেরালা মাহে অন্ধ্রপ্রদেশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হবে, কঙ্কন গোয়াঘাট এলাকা এবং মধ্য মহারাষ্ট্রে।

Find Out More:

Related Articles: