শুক্রবার থেকেই শুরু হবে বৃষ্টি

A G Bengali
মোকার আতঙ্কের মধ্যেই বাংলার আবহাওয়ায় বিরাট পরিবর্তনের পূর্বাভাস। মায়নমার- বাংলাদেশের কক্সবাজার কিউকপিউ (মায়ানমার) এর মধ্যে দক্ষিণ-পূর্ব বাংলাদেশ এবং উত্তর মায়ানমার উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর স্পষ্ট করে জানিয়ে দিয়েছে, ঘূর্ণিঝড় মোকার কোন প্রভাব রাজ্যে পড়বে না। শুধুমাত্র মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে। ঘূর্ণিঝড় (Cyclone) না এলেও ঝোড়ো হাওয়ার পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। আগামী শনি ও রবিবার পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হবে কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে।
তীব্র দহনজ্বালায় পুড়ছে দক্ষিণবঙ্গ। বেশ কিছু জেলার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। দক্ষিণবঙ্গের (South Bengal) তাপপ্রবাহের সতর্কতা (Heat wave warning) রয়েছে পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমানের ক্ষেত্রে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলাতে। আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবারই বজ্রবিদ্যুৎ -সহ বৃষ্টি (Rain) শুরু হতে পারে দক্ষিণবঙ্গের ৯টি জেলায়। শনিবার থেকে বৃষ্টি শুরু হবে কলকাতা-সহ মোট ৮টি জেলায়।
আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী তিন দিন খানিকটা নামবে দক্ষিণবঙ্গের সমস্ত জেলার তাপমাত্রাও। প্রায় ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামতে পারে তাপমাত্রা। অর্থাৎ, বৃষ্টির হাত ধরে হাঁসফাঁস করা গরম থেকে আগামী কয়েকদিন রেহাই পেতে চলেছেন বঙ্গবাসী।  বৃষ্টিপাতের পাশাপাশি ঝোড়ো হাওয়াও বইতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলাতে। আলিপুরের আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর সঙ্গে চলবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও। অন্যদিকে,  শনিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি চলবে কলকাতা, হাওড়া এবং হুগলিতে। দক্ষিণবঙ্গে এই বৃষ্টি চলবে মঙ্গলবার পর্যন্ত। শুক্রবার থেকে সোমবার সকাল পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই তাপমাত্রাবৃদ্ধির সম্ভাবনা নেই। সোমবারের পর থেকে উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

Find Out More:

Related Articles: