পিছু ছাড়ছে না দুর্যোগ

A G Bengali
পিছু ছাড়ছে না দুর্যোগ। বুধবারের পর আবহাওয়া (Weather) উন্নতির সম্ভাবনা থাকলেও ফের সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ সহ ঝড়-বৃষ্টির (Thunderstorms) আশঙ্কা রয়েছে। শুক্র ও শনিবার ফের রাজ্যে জুড়ে ঝড়-বৃষ্টি (Rain) হবে জানিয়েছে আবহাওয়া দফতর। শিলাবৃষ্টির সঙ্গে কোথাও কোথাও দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস Weather Office) সূত্রে খবর, আজ কলকাতায় আংশিক মেঘলা আকাশ দেখা যাবে। বজ্রবিদ্যুত্‍ সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বাড়বে, জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে বলে জানা গিয়েছে।
মঙ্গলবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (Temperature) ছিল ২৪.৭ ডিগ্রি। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫২ থেকে ৮৪ শতাংশ। ১১ কিমি/ঘণ্টা বেগে বাতাস বইবে। মেঘে ঢাকা থাকবে ৮২ শতাংশ। সামান্য বৃষ্টি হয়েছে।
দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবারও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুত্‍সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের জেলায় বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাত্‍ ২৯ মার্চ বুধবার সকালের মধ্যে উল্লিখিত জেলাগুলিতে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনেরও তেমন কোনও সম্ভাবনা নেই।
উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাত্‍ ২৯ মার্চ বুধবার সকালের মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বজ্রবিদ্যুত্‍-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। বাকি তিন জেলার আবহাওয়া শুকনো থাকবে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত কয়েকদিন হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই জানা যাচ্ছে।
নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা আসছে কাল বুধবার। একটি অক্ষরেখা রয়েছে বিহার থেকে তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত। এটি মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, বিদর্ভ এবং কর্নাটকের উপর দিয়ে গিয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েক দিন বজ্রবিদ্যুত্‍সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী বুধ ও বৃহস্পতিবার উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন রাজ্যগুলিতে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি ও শিলা বৃষ্টির আশঙ্কা রয়েছে। আগামী বুধ ও বৃহস্পতিবার মধ্যপ্রদেশ সহ মধ্য ভারতের বেশকিছু রাজ্যে বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে। দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানার রায়েলসীমা, কর্ণাটক, তামিলনাডু, পন্ডিচেরির করাইকালে আগামী বুধবার পর্যন্ত বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Find Out More:

Related Articles: