প্রয়াত আইনজীবী সমরাদিত্য পাল

A G Bengali
প্রয়াত হলেন আইনজীবী তথা সংবিধান বিশেষজ্ঞ সমরাদিত্য পাল (Samaraditya Pal)। বয়স হয়েছিল ৮৪ বছর। দীর্ঘ জীবনে বহু মামলা তিনি লড়েছেন। কখনও জিতেছেন, কখনও বা হেরেছেন। এমনকি, মামলার রায়ের পর যুযুধান দু’পক্ষের কাছে যৌথ ভাবে বাংলার উন্নয়নে শামিল হওয়ার জন্য আবেদন জানাতেও শোনা গিয়েছে তাঁকে। পরিবার সূত্রে খবর, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন প্রবীণ আইনজীবী। বৃহস্পতিবার ভোরে নিউ আলিপুরের বাড়িতে তাঁর মৃত্যু হয়। আদালত এবং আইনজীবী মহলে বাচ্চু নামেই পরিচিতি ছিলেন ব্যারিস্টার সমরাদিত্য (Samaraditya Pal)। আইন ব্যবসার পাশাপাশি আইন সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ বইও লিখেছেন তিনি।
সমরাদিত্য পালের প্রয়াণে তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে, এদিন কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) কোনও মামলায় আইনজীবীরা সওয়াল পর্বে অংশ নেবেন না। এমনটাই সিদ্ধান্ত কলকাতা হাইকোর্টের বার লাইব্রেরীর। বার লাইব্রেরির এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছে হাইকোর্ট বার অ্যাসোসিয়েশন (Bar Association High Court Calcutta) ও ইন কর্পোরেট ল সোসাইটি।
বিশিষ্ট আইনজীবী ও সংবিধান বিশেষজ্ঞ ব্যারিস্টার সমরাদিত্য পালের প্রয়াণে শোকবার্তা পাঠিয়েছেন মুথ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি লেখেন, আমি গভীর শোকপ্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৪ বছর। বরিষ্ঠ আইনজীবী ব্যারিস্টার সমরাদিত্য পাল সুপ্রিম কোর্ট ও কলকাতা হাইকোর্টে বহু গুরুত্বপূর্ণ মামলা অত্যন্ত দক্ষতার সঙ্গে সওয়াল করেন। সংবিধানের ভাষ্যে ও আইনের ব্যাখ্যায় শ্রদ্ধেয় ভাষ্যকার ছিলেন তিনি। ভারতীয় সংবিধান নিয়ে তাঁর অমূল্য গ্রন্থাবলী আছে। তাঁর প্রয়াণে আইন জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি প্রয়াত সমরাদিত্য পালের সহধর্মিণী জাস্টিস রুমা পাল সহ আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

Find Out More:

Related Articles: