মার্চেই গরমে নাজেহাল রাজ্যবাসী

A G Bengali
ক্রমশই তাপমাত্রা (Temperature) চড়তে শুরু করেছে বঙ্গে। ফেব্রুয়ারির একবারে শেষে এসে ভ্যাপসা গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। কলকাতার তাপমাত্রাও (Kolkata Temperature)  ক্রমশ বাড়ছে। কবে হবে বৃষ্টি? কী পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত বৃষ্টির (Rain) কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। মার্চের প্রথম সপ্তাহে কলকাতায় ৩৫ ডিগ্রি সেলসিয়াসে গণ্ডি ছাড়িয়ে যাবে তাপমাত্রার পারদ। আপাতত দিন ও রাতের তাপমাত্রার কোনও পরিবর্তন হবে না। এদিকে দার্জিলিং,কালিম্পংয়ে বৃষ্টি চলবে।  
আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর, সপ্তাহের প্রথম দিন সোমবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৯ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪০ থেকে ৯৩ শতাংশ। আপাতত দক্ষিণবঙ্গের উপকূল ও পুর্বের দিকের জেলাগুলিতে পূবালী হাওয়ার দাপট  বজায় থাকবে। এর ফলে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টা মিশ্র আবহাওয়া দক্ষিণবঙ্গ জুড়ে। উপকূল ও বাংলাদেশ সংলগ্ন জেলা গুলিতে আংশিক মেঘলা  থাকবে আকাশ। দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকতে পারে বলে জানিয়ে আবহাওয়া দফতর।  
জানা গিয়েছে, পার্বত্য এলাকায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা  রয়েছে। আগামী কয়েকদিন দার্জিলিং কালিম্পংয়ে হালকা বৃষ্টির পূর্বাভাস  থাকছে। দু-এক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা  রয়েছে। দার্জিলিং, কালিম্পং ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাতে বৃষ্টির সম্ভাবনা নেই।
হাওয়া অফিস সূত্রের খবর, বাংলাদেশ সংলগ্ন এলাকায় একটি ঘূর্ণাবর্ত রয়েছে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি। জম্মু-কাশ্মীর, লাদাখ, উত্তরাখন্ড, হিমাচলপ্রদেশ ছাড়াও পাঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়ে বজ্র-বিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৮ ফেব্রুয়ারি ও ১ মার্চ দু'দিন কাশ্মীর ভ্যালি ও হিমাচল প্রদেশে তুষারপাতের পূর্বাভাস রয়েছে।

Find Out More:

Related Articles: