কখনও শীত কখনও গরম!

A G Bengali
আবহাওয়ার (Weather) খামখেয়ালিপনা অব্যাহত। কখনও গরম আবার কখনও ঠাণ্ডা। এইভাবেই বারংবার আবহাওয়ার বদল হচ্ছে। ভোরের দিকে শীতের (Winter) আমেজ থাকলেও, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে। তাপমাত্রার (Temperature) এই ওঠানামায় রীতিমত অস্বস্তির মুখে রাজ্যবাসী। একটাই প্রশ্ন, তবে কি এবার তল্পিতল্পা গুটিয়ে রাজ্য থেকে বিদায় নিচ্ছে শীত? কিন্তু এখনই বিদায় নিচ্ছে না শীত, আবহাওয়া অফিস (Weather Office) সূত্রে এমনটাই খবর। বুধবার পর্যন্ত শীতের (Winter) হালকা আমেজ থাকবে কলকাতা ও সংলগ্ন এলাকায়। তবে বৃহস্পতিবার থেকে ফের তাপমাত্রা বাড়বে। দু-তিন দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে এমনটাই অনুমান আবহাওয়াবিদদের।
আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, তাপমাত্রার ফের পরিবর্তন হবে। কলকাতায় মূলত পরিষ্কার আকাশ। সকাল এবং সন্ধ্যায় হালকা শীতের আমেজ। সোমবার একধাক্কায় পাঁচ ডিগ্রি নেমেছে কলকাতার তাপমাত্রা। সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। গতকাল এই তাপমাত্রা ছিল ২২.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি তাপমাত্রা । বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৯ থেকে ৮৯ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।
হাওয়া অফিস জানাচ্ছে, রাজ্য জুড়েই রাতের তাপমাত্রা বেশ কিছুটা কমেছে। পূর্ব ভারতে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা (Temperature) কমবে বুধবার পর্যন্ত। আগামী ২৪ ঘণ্টায় আরও কিছুটা কমবে সর্বনিম্ন তাপমাত্রা। জেলায় জেলায় আগামী  ৪৮ ঘণ্টা  শীতের আমেজ থাকবে। বৃহস্পতিবার থেকে পারদ ক্রমশ উর্ধ্বমুখী হবে। এই মরসুমের মত কার্যত শীতের বিদায়। উত্তরবঙ্গে কুয়াশার দাপট। পার্বত্য এলাকার জেলায় বৃষ্টির পূর্বাভাস। দার্জিলিং, কালিম্পংএ হালকা বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে হালকা মাঝারি কুয়াশা। ঘন কুয়াশা হতে পারে বিক্ষিপ্তভাবে দু একটি জেলার কিছু অংশে।
আগামী মঙ্গলবার নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। রবি ও সোমবার বিহারে দমকা হাওয়া বইবে ৩০ কিলোমিটার গতিবেগ পর্যন্ত। বুধবার পর্যন্ত ৩০ কিলোমিটার গতিবেগে হাওয়া হইবে উত্তর-পশ্চিম ভারতের সমতল এলাকা পাঞ্জাব হরিয়ান, চন্ডিগড, দিল্লির কিছু অংশ এবং উত্তরপ্রদেশে। উত্তর-পশ্চিম ভারতে আজ থেকে সোমবার পর্যন্ত তাপমাত্রা (Temperature) আবার নিম্নমুখী হবে। ৩ থেকে ৫ ডিগ্রি তাপমাত্রা কমতে পারে। সোমবারের পর আবার তাপমাত্রা (Temperature) বাড়বে। পরবর্তী তিন দিনে ৪ থেকে ৬ ডিগ্রী সেলসিয়াস বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। মঙ্গলবার থেকে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা কাশ্মীর ,লাদাখ ও মুজাফফরাবাদ এলাকায়। বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা বৃহস্পতিবার এর মধ্যে অরুণাচল প্রদেশে। বজ্র বিদ্যুৎসহ বৃষ্টি হতে পারে অসম এবং নাগাল্যান্ডের কিছু এলাকায়।

Find Out More:

Related Articles: