মে মাসের প্রথম সপ্তাহে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

A G Bengali
মে মাসের প্রথম সপ্তাহে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। শনিবার থেকে বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টিও হতে পারে। রবিবার গোটা দক্ষিণবঙ্গে বেশির ভাগ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও সোমবার থেকে কলকাতা-সহ গোটা বঙ্গে বৃষ্টির সম্ভাবনা জোরদার বলেই মনে করছেন আবহবিদরা। তবে বৃষ্টির পূর্বাভাস থাকলেও শনিবার পর্যন্ত গরম থেকে মুক্তি মিলছে না। পশ্চিমের বেশ কিছু জেলাতে তাপপ্রবাহের চোখরাঙানিও থাকছে। বৃহস্পতিবার পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং বাঁকুড়ায় তাপপ্রবাহ চলতে পারে। শুক্রবার তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরেও।

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশ দাস জানান, ২-৪ মে বৃষ্টির সম্ভাবনা বেশি। উত্তরবঙ্গে যেমন বৃষ্টি চলছে, সেটাই চলবে। গত ২২ বছরে এবারই সবচেয়ে বেশি দিন বৃষ্টিহীন কলকাতা। শহরে এ বছর শেষ বৃষ্টি হয়েছে ২৮ ফেব্রুয়ারি। তিনি আরও বলেন যে, কলকাতায় আগামী ২-৩ দিন বৃষ্টির সম্ভাবনা নেই। ২ মে'র পর কলকাতায় বৃষ্টি হতে পারে। আশা করা যায় তখন কলকাতার তাপমাত্রা ৩৪-৩৬ ডিগ্রির মধ্যে চলে আসবে। এবার গোটা দেশেই বর্ষা স্বাভাবিক হবে বলে জানান তিনি।

বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকতে শুরু করায় বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হচ্ছে। মে মাসের প্রথম থেকে গরম কমার সম্ভাবনা রয়েছে। পশ্চিমের যে জেলাগুলিতে ৪০-এর উপর তাপমাত্রা থাকছে সেই সব জেলায় তাপমাত্রা ধীরে ধীরে কমবে এবং স্বাভাবিকের কাছে থাকবে দিনের তাপমাত্রা। কলকাতা-সহ শহরতলীতেও কমবে তাপমাত্রা। কলকাতার তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রির মধ্যে থাকতে পারে। আগামী মঙ্গল এবং বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস।

Find Out More:

Related Articles: