জানুন জামের উপকারিতা

A G Bengali
গরম পড়লেই অস্বস্তি শুরু। তখন মনটা সর্বদাই ঠাণ্ডা ঠাণ্ডা করে। কিন্তু গরমের সময় মরশুমি ফল আপনার শরীরকে ঠিক রাখতে যথেষ্ট সাহায্য কর। তার মধ্যে কালো জাম খুবই প্রয়োজনীয় ফল। জামে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। পটাশিয়াম, ফসফরাস, ক্যালশিয়াম, সোডিয়াম, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ জাম শরীরের অনেক সমস্যার সমাধান করে। তাই জামের উপকারিতা সম্পর্কে কিছু তথ্য জেনে রাখুন, যা আপনার কাজে লাগতে পারে। দেখুন -


১) জামে প্রচুর পরিমাণে আয়রন থাকে। আর আয়রন থাকার ফলে রক্তে হিমোগ্লোবিন বেড়ে যায়। ফলে রক্ত পরিষ্কার রাখতে সাহায্য করে। যারা রক্তস্বল্পতায় ভুগছেন তাদের জন্য জাম খুবই ভালো।
২) জামে ভিটামিন 'এ' আর 'সি' আছে। এছাড়াও এতে থাকে বিভিন্ন মিনারেল, যা আমাদের চোখ এবং ত্বকের জন্য খুব উপকারী।
৩) জাম খেলে পেট ঠাণ্ডা হয়, ফলে দ্রুত হজম হয়ে যায়। যাদের অম্বলের সমস্যা আছে, তারা বেশি করে জাম খেলে উপকার পাবেন। অ্যাসট্রিনজেন্ট প্রপার্টি থাকার ফলে জাম ত্বক অয়েল ফ্রি রাখে। এছাড়াও অ্যাকনে আর কালো ছোপ দূর হয়।
৪) প্রচুর পরিমাণে পটাশিয়াম সমৃদ্ধ জাম উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদ্‌রোগের ঝুঁকি কমায়। নিয়মিত জাম খাওয়ার অভ্যাস হার্ট অ্যাটাক বা স্ট্রোকের আশঙ্কা হ্রাস করে।
৫) জামে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। দাঁত ও মাড়ি ভাল রাখতে তাই ক্যালশিয়াম সমৃদ্ধ জাম দারুণ কার্যকর। দাঁত মজবুত করতেও জাম খাওয়া প্রয়োজন।

Find Out More:

Related Articles: