বিতর্কে সৌরভের পাশেই চেতন

A G Bengali
সৌরভ গঙ্গোপাধ্যায়- বিরাট কোহলি বিতর্ক চলছেই। তবে এই বিতর্ক নিয়ে এবার মুখ খুললেন নির্বাচক কমিটির চেয়ারম্যান চেতন শর্মা। বিরাট কোহলিকে ওয়ান ডে অধিনায়ক হিসেবে সরিয়ে দেওয়ার প্রশ্নে চেতন বলেন, “প্রত্যেক নির্বাচকই তখন বলেছিল যে এই সময় কোহলি নেতৃত্ব ছাড়লে বিশ্বকাপে দলের পারফরম্যান্সের উপর প্রভাব পড়বে। আমরা বিরাটকে বলেছিলাম যে বিশ্বকাপের পর আমরা এ নিয়ে কথাবার্তা বলব। কিন্তু বিরাট নিজের সিদ্ধান্তে অনড় ছিল। আমরা ওর সিদ্ধান্তকে সম্মান করি। বিরাট জাতীয় দলের সম্পদ। ভারতীয় ক্রিকেটের উপকার হবে, এমন সিদ্ধান্তই আমরা নিতে চাই।”

এরপর চেতনের সংযোজন, “নির্বাচকদের পক্ষে এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন। কিন্তু নির্বাচকদের তো কঠিন সিদ্ধান্ত নিতেই হয়। প্রথম একাদশ নির্বাচন করতে গিয়েও কঠোর হতে হয়। জানি আগামী দিনের জন্য বিরাট আমাদের কাছে একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে ছিল। এমন সময় ওর সিদ্ধান্তে আমরা অবাক হয়ে গিয়েছিলাম। বিশ্বকাপ সামনে ছিল বলে তৎক্ষণাৎ কোনও সিদ্ধান্ত নিতে পারিনি। টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়া বিরাটের সিদ্ধান্ত ছিল। কিন্তু এক দিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকে ওকে সরানো নির্বাচকদের সিদ্ধান্ত।”

অন্যদিকে, রোহিত শর্মার চোট থাকায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে ওয়ান ডে দলের অধিনায়ক করা হয়েছে কেএল রাহুলকে। দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ খেলতে রওনা হওয়ার ঠিক আগে অনুশীলনে চোট পান রোহিত। বোর্ডের পক্ষ থেকে বলা হয়, হ্যামস্ট্রিংয়ে চোট রয়েছে রোহিতের। গোটা টেস্ট সিরিজ থেকে বাদ হয়ে যান তিনি। এনসিএ-তে পাঠানো হয় তাঁকে। জানা যাচ্ছে, প্রথম ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন রোহিত। তবে চূড়ান্ত পরীক্ষা খতিয়ে দেখে তাঁকে নিয়ে ঝুঁকি নিতে চাননি নির্বাচকরা। দলে সব থেকে বড় চমক অভিজ্ঞ ক্রিকেটারদের প্রত্যাবর্তন। শিখর ধবন, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চহালের মতো যাঁদের ক্রিকেটজীবন শেষ বলেই ধরে নেওয়া হয়েছিল, তাঁদের দক্ষিণ আফ্রিকা সিরিজে ফেরানো হয়েছে। মনে করা হচ্ছে, কোচ রাহুল দ্রাবিড় অন্তত আরও এক বার সুযোগ দিতে চান অভিজ্ঞদের।

Find Out More:

Related Articles: