অজানা তথ্যে বিশ্বের বিভিন্ন আদিবাসীদের জীবন

A G Bengali
৯ অগাস্ট। গোটা বিশ্ব এই দিনটা পালন করে বিশ্ব উপজাতি বা আদিবাসী দিবস বা ওয়ার্ল্ড ট্রাইবাল ডে হিসেবে।  আদিবাসী সম্প্রদায় বিশ্বের সমগ্র মানবসম্পদের মধ্যে বিশেষ গুরুত্বের দাবিদার। সেই গুরুত্বকে তুলে ধরার জন্য আন্তর্জাতিক আদিবাসী দিবসের ভাবনা। বিশ্ব-সমাজের এই বিশিষ্ট অংশের কথা মনে করার ও মনে করানোর উদ্দেশ্যেই এমন একটি দিনের ভাবনা। ৯ অগস্ট দিনটি আদিবাসীদের উৎসর্গ করা হয়েছে। দিনটিতে আদিবাসীদের অধিকার রক্ষার সঙ্কল্প নেওয়া হয়। আসুন দেখে নেওয়া যাক এই বিশেষ দিনে দুনিয়ার বিভিন্ন প্রান্তে বাস করা আদিবাসীদের কথা-- 

১) ব্রাজিলের আওয়া নামের এক আদিবাসী মহিলারা মা হারা বাঁদরদের বুকের দুধ খাইয়ে বড় করে ২) বলিভিয়ার কালাওয়ার পাহাড়ের দুর্গম অঞ্চলে বাস করা আদিবাসী মানুষরা যে ভাষায় কথা বলেন, তা দুনিয়ার মাত্র ২০ জন লোক বুঝতে পারেন, বলতে পারেন দু জন। এই ভাষাটা গোপন বা সাংকেতিক ভাষা হিসেবে ব্যবহার করতেন ১৪৭১ সালের ইনকা সভ্যতার রাজারা। ৩) তানজানিয়ার হাদজা নামের উপজাতি শিকারীরা আফ্রিকান পাখিদের গলা নকল করে বাওবাব গাছ থেকে মৌমাছিদের বাস থেকে মধু সংগ্রহ করে। তাতে মৌমাছিরা তাদের আক্রমণ করে না। ৪) অর্থই যেন সুখে থাকার আসল চাবিকাঠি নয় তা এক ইউরোপিয়ান মানব উন্নয়ন সংস্থার রিপোর্টে প্রকাশিত হয়। পূর্ব আফ্রিকার মাসাই আদিবাসীদের সঙ্গে কথা বলে তারা যে রিপোর্ট প্রকাশ করেন, তাতে দেখা যায় দুনিয়ার সেরা ৪০০ জন ধনী-ব্যক্তিদের জীবন নিয়ে যে তৃপ্তি-সুখ তা অধিকাংশ মাসাইদের মধ্যে রয়েছে। ৫) উত্তর ব্রাজিল  ও দক্ষিণ ভেনেজুয়েলার অ্যামাজন রেনফরেস্টের পাশের এক দুর্গম পাহাড়ে বসবাসকারী ইয়ানোমামি আদিবাসীরা শিকার ও মাছ ধরে জীবন চালায়। কিন্তু সেই উপজাতিদের নিয়ম হল তুমি নিজে যে মাছটা ধরবে, বা শিকার করবে সেটা কিছুতেই তুমি নিজে খেতে পারবে না। সারাদিনে করা তোমার নিজের শিকারটা তোমায় অন্য পরিবারের কাউকে দিয়ে দিতে হবে। আর তুমি বাড়ি নিয়ে ফিরবে অন্যের দান করা শিকার বা মাছ। 

৬) দুনিয়ার কিছু উপজাতির মানুষদের সঙ্গে জঙ্গলের প্রাণীদের কথা বিনিময় হয় ভাষার মাধ্যমে। যেমন মধ্য আফ্রিকার বাকা উপজাতির মানুষরা হাতির সঙ্গে কথা বলেন ১৫টি ভিন্ন ভিন্ন শব্দ দিয়ে বাক্য গঠন করে। ৭) উত্তর আমেরিকা দেশ পাপুয়া নিউ গিনিতে সবচেয়ে বেশি ধরনের উপজাতির ভাষা। পাপুয়া নিউ গিনিতে হাজারেরও বেশি প্রকৃতির উপজাতির বাস। মোট ৭ হাজারেরও বেশি ভাষায় কথা বলেন এখানের বাসিন্দারা। যদিও এই দেশে দুনিয়ার মাত্র ০.১ শতাংশ মানুষ বাস করেন, কিন্তু দুনিয়ার মোট ৭ হাজার ভাষা শুধু এই অঞ্চলেই বাস করা হয়। ৮) ইথিওপিয়ার বোদি উপজাতির মানুষরা একটা বিশেষ কবিতা সুর করে তাদের পছন্দের গরুকে শোনায়। গোরু দুধ থেকেই তাদের জীবন জীবিকা চলে বলে তারা সব সময় গরুকে খুশি-সুখি রাখতে চেষ্টা করে। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে মূলত পাঁচটি উপজাতির বাস। জারোয়া, নর্থ সেন্টিনালিজ, গ্রেটার আন্দামানিজ, অঙ্গে ও শোম্পেন। এদের মধ্যে জারোয়া ওই নর্থ সেন্টিনালিজরা বরাবরই খুব হিংস্র। সভ্য সমাজের কাউকেই এরা নিজেদের এলাকায় ঢুকতে দেয় না। তাই জারোয়া এবং নর্থ সেন্টিনালিজদের দ্বীপে ঘেঁষাটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। ৯) আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রচুর আদিম অধিবাসীর বসবাস। ১৯০১ সালের পাওয়া তথ্য অনুযায়ী আন্দামানে জারোয়াদের সংখ্যা ছিল ৪৬৮। ১৯৩১-এ তা কমে দাঁড়ায় ৭০-এ। এখন সংখ্যাটা ৪৭১-এর আশপাশে। ভারতে ৭০৫টি আদিম জাতি ভারতে বাস করে। এ ছাড়াও আরও বেশ কিছু প্রজাতি আছে ভারতে। ১০) সারা পৃথিবীতে নানা দেশে আদিম অধিবাসীদের অত্যন্ত সুপুষ্ট ঐতিহ্য বিরাজমান। শুধু ভারতেই আছেন ১০ কোটি আদিবাসী। যা ভারতের মোট জনসংখ্যার ৮.৬ শতাংশ।

এই পর্তিবেদনের সব তথ্য ইন্টারনেট থেকে পাওয়া

Find Out More:

Related Articles: