যেসব রাজ্যে লকডাউন জারি হয়নি

A G Bengali
করোনার দ্বিতীয় ঢেউতে নাজেহাল ভারতের বিভিন্ন রাজ্যে জারি হয়েছে লকডাউন। দিল্লি, মহারাষ্ট্র, ছত্তিশগড়, কর্ণাটক, বিহার, কেরলের মত রাজ্যে আগেই লকডাউন ঘোষণা হয়েছিল। আজ পশ্চিমবঙ্গতেও আগামিকাল, ১৬ মে থেকে ৩১ মে পর্যন্ত সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে। গোটা দেশের ৯০ শতাংশ জায়গায় করোনার কারণে কড়া নিয়ন্ত্রণ আছে কিন্তু এখনও যেসব রাজ্যে লকডাউন জারি হয়নি সেগুলি একবার দেখে নেওয়া যাক। 

লকডাউন জারি হয়নি, তবে কড়া নিয়ন্ত্রণ আছে যেসব রাজ্যে ১) গুজরাট, ২) তেলেঙ্গানা (নাইট কার্ফু), ৩) অসম (কিছু জায়গায় তালাবন্দি), ৪) হিমাচলপ্রদেশ (এখনও ভাবনায় আছে লকডাউনের), ৫) মনিপুর।

যেসব রাজ্যের কিছু জেলাতেই শুধুমাত্র লকডাউন আছে ১) ত্রিপুরা, ২) মেঘালয়, ৩) অরুণাচলপ্রদেশ, ৪) জম্মু কাশ্মীর, ৫) মিজোরাম, ৬) নাগাল্যান্ড, ৭) লাদাখ (লে জেলায় লকডাউন, তবে কার্গিলে লকডাউন নেই)। কঠোর লকডাউন আছে যেসব রাজ্যে ১) মহারাষ্ট্র, ২) দিল্লি, ৩) তামিলনাড়ু, ৪) কেরল, ৫) কর্ণাটক, ৬) রাজস্থান, ৭) বিহার, ৮) উত্তর প্রদেশ, ৯) ছত্তিশগড়, ১০) মধ্যপ্রদেশ, ১১) হরিয়ানা, ১২) ওডিশা, ১৩) পশ্চিমবঙ্গ (ঘোষণা হল)।

করোনা মোকাবিলায় দু'সপ্তাহের জন্য কার্যত লকডাউন ঘোষণা রাজ্য সরকারের। যদিও সরকারের ভাষায় 'কড়া বিধিনিষেধ' বলা হচ্ছে। শনিবার রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় সাংবাদিক বৈঠক করে এই সিদ্ধান্ত জানান। তিনি বলেন, জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত দফতর ছাড়া, সমস্ত সরকারি, বেসরকারি অফিস বন্ধ রাখা হচ্ছে। লোকাল ট্রেনের সঙ্গে এ বার বাস, মেট্রো এবং ফেরি পরিষেবাও সম্পূর্ণ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হল। জরুরি প্রয়োজন ছাড়া ট্যাক্সি এবং অটোও চলাচল করবে না। রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত প্রয়োজন ছাড়া রাস্তায় বের হওয়া যাবে না বলেও নবান্ন সূত্রে খবর।

Find Out More:

Related Articles: