মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে দূনীর্তি মুক্ত শিক্ষক নিয়োগের জন্য এসএসসির পরীক্ষা পদ্ধতিতে কী পরিবর্তন আসছে

Paramanik Akash
স্কুল সার্ভিস কমিশন ১৯৯৮ সালে চালু হওয়ার পর থেকে বাম সরকার প্রতি বছরই পরীক্ষা নিত । তাতে রাজ্যের বেকার ছেলেমেয়েদের কাছে শিক্ষকতার চাকরি পাওয়ার একটা সুযোগ ছিল । কিন্ত তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হয়ে চিত্তরঞ্জন মন্ডল চেষ্টা করেছিলেন কমিশনে স্বচ্ছতার সঙ্গে নিয়োগের । কিন্ত তা তিনি করতে পারেননি । তাঁকে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে সরিয়ে দেওয়া হয়েছিল । তারপর থেকে এসএসসি যেন জগদ্দল পাথরে পরিণত হয়েছে । ২০১৩-র নিয়োগের পর আবার ২০১৬ তে পরীক্ষা নেওয়া হয় । সেই নিয়োগ প্রক্রিয়া এখনও চলছে । অথচ বাম সরকারের আমলে এসএসসি প্রতিবছর হত । প্রথমবারই দু বছর পর হয় । তারপর থেকে ২০১১ সাল পর্যন্ত তা প্রতিবছর হত ।
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসএসসি এই কাজে সন্তুষ্ট নন । তিনি বিভিন্ন সময়ে এ নিয়ে দলের অভ্যন্তরে কোথাও আবার মন্ত্রীসভার বৈঠকে ক্ষোভ প্রকাশ করেছেন । তিনি স্পষ্ট নির্দেশ দিয়েছেন , দূনীর্তি হবে না , অথচ নিয়োগ দ্রূত হবে সেই ব্যবস্থা করতে হবে ।
মুখ্যমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর এসএসসি কর্তৃপক্ষ দ্রূত সিদ্ধান্ত নেওয়ার জন্য এবার নাকি পরীক্ষা পদ্ধতির পরিবর্তন করতে চাইছেন । দূনীর্তি মূল আতুড় ঘর ইন্টারভিউ পদ্ধতি তুলে দিতে চাইছে এসএসসি বলে জানা গেছে । লিখিত পরীক্ষার মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে । আর তার সঙ্গে যোগ হবে শিক্ষাগত যোগ্যতায় প্রাপ্ত নম্বর ।
অনেকে অবশ্য বলছেন ,  এক কথায় উত্তর কিংবা টিক চিহ্ন দিয়ে উত্তর পত্র তুলে দিতে । কিন্ত তা সম্ভব হবে না কারণ এনসিটিই-র নির্দেশ মোতাবেক শিক্ষক নিয়োগে এমসিকিউ প্রশ্ন থাকবে । তবে , শিক্ষাগত যোগ্যতার মান নির্ধারণের জন্য আগের মত দুই নম্বরের প্রশ্ন করা যায় কিনা তা নিয়েও চিন্তাভাবনা করছে এসএসসি ।
সব মিলিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ মত স্বচ্ছ ,দূনীর্তিমুক্ত পরীক্ষা চালু করতে চলেছে এসএসসি ।


Find Out More:

Related Articles: