অমিত শাহের বার্তা

Biswas Riya

পুনরায় ৩৭০ ধারা বাতিলের পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।চেন্নাইয়ের একটি অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় তিনি বলেন ‘‘এই বিশেষ ধারা বিলোপের ফলে উপত্যকায় সন্ত্রাসবাদ শেষ হবে। উন্নয়নের পথে এগোবে কাশ্মীর।’’

রবিবার, চেন্নাইয়ে প্রকাশিত হল উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডুকে নিয়ে লেখা একটি বই। এ দিন সেই অনুষ্ঠানে যোগ দেন অমিত শাহ।সেখানে বক্তৃতা দেওয়ার সময় খুব স্বাভাবিকভাবেই উঠে আসে ৩৭০ ধারা উচ্ছেদ নিয়ে প্রসঙ্গ।সেই উত্থিত প্রসঙ্গের পরিপ্রেক্ষিতেই অমিত শাহ বলেন  ‘‘আমি নিশ্চিত ভাবেই বিশ্বাস করতাম সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ উঠে যাওয়া উচিত। কারণ, এই অনুচ্ছেদ বাতিলের পর এ বার উপত্যকায় সন্ত্রাসবাদ শেষ হবে এবং কাশ্মীর উন্নয়নের পথে এগিয়ে যাবে।’’ ৩৭০ ধারা উচ্ছেদ নিয়ে সংসদের বাইরে এই প্রথম কোন মন্তব্য করলেন অমিত শাহ।

গত ৫ ই অগাস্ট রাজ্যসভায় ৩৭০ ধারা উচ্ছেদের কথা ঘোষণা করেন অমিত শাহ।তারপর থেকেই এই নিয়ে রাজ্য রাজনীতিতে আলোড়ন বয়ে চলেছে।কেন্দ্র সরকারের এরকম এক ঐতিহাসিক সিদ্ধান্তের পক্ষে সওয়াল করে অমিত শাহ বলেন ‘‘সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের বলেই বিশেষ মর্যাদা পেত জম্মু-কাশ্মীর। তা তুলে নেওয়ার প্রয়োজন ছিল, কারণ এটা দেশের পক্ষে মঙ্গলজনক নয়।

অতীতের বিভিন্ন রক্তক্ষয়ী ঘটনার ফলে জম্মু- কাশ্মীর কেন্দ্রের মাথা ব্যাথার মূল কারণ।কেন্দ্র সরকার এর স্থায়ী সমাধান চান।এভাবেই কেন্দ্রীয় সিদ্ধান্তের স্বপক্ষে যুক্তি দিয়েছেন তিনি।

 

 


Find Out More:

Related Articles: