‘উইনার্স’-এর পর ‘ওয়ারিওর’ !এবার থেকে পার্ক স্ট্রিট, ভিক্টোরিয়ায় নিরাপত্তার দায়িত্বে মহিলা কমব্যাট ফোর্স

Akash Paramanik

উইনার্স’ এর পর এবার ‘ওয়ারিওর’। শহরে মেয়েদের নিরাপত্তার জন্য আরও এক সশস্ত্র মহিলা বাহিনী যুক্ত হল কলকাতা পুলিশে। নতুন এই বাহিনীর নাম ‘ওয়ারিওর বা যোদ্ধা’। ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট, কালীঘাটের মতো গুরুত্বপূর্ণ জায়গাতে নিরাপত্তার দায়িত্বে থাকবে এই মহিলা কমব্যাট ফোর্স। এমন কি মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বেও এই বাহিনীকে রাখা হতে পারে বলে সূত্রের খবর।
মঙ্গলবার ক্রিসমাসের আগেরদিন থেকেই ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিটের নিরাপত্তার দায়িত্ব তুলে দেওয়া হয়েছে ‘যোদ্ধা’দের হাতে। কলকাতা পুলিশের বুলেটপ্রুফ কিউআরটি (কুইক রেসপন্স টিম) ভেহিকেলে ২৪X৭ দুজন করে মহিলা কমব্যাট ফোর্স থাকবে। তারা শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলিতে যেমন পাহারা দেবে, তেমনই কোথাও কোনও অশান্তি হলে সেখানেও পরিস্থিতি নিয়ন্ত্রণে যাবে।প্রায় ২০০ জন মহিলা কনস্টেবলের মধ্যে বাছাই করা ৩০ জনের কার্যক্ষমতা ও শারীরিক ক্ষমতা যাচাই করার পর তবেই তাদের কমব্যাট ফোর্সে নেওয়া হয়েছে।কলকাতা পুলিশের পিটিএস বা পুলিশ ট্রেনিং স্কুলে গত দু’মাস ধরে কঠোর শারীরিক কসরত অর্থাৎ প্রায় কমান্ডদের মতোই প্রশিক্ষণ দেওয়ার পর তাদের শহরের নিরাপত্তার দায়িত্বে নামানো হয়েছে।প্রশিক্ষণ দিয়েছে কলকাতা পুলিশের কমান্ডোরাও।
জলে, স্থলে যে কোনও পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত করা হয়েছে এই সশস্ত্র মহিলা বাহিনীকে। কলকাতা পুলিশের ডিসি কমব্যাট ব্যাটালিয়ন নভেন্দর সিংহ পল বলেন, “প্রায় কমান্ডোদের মতোই প্রশিক্ষণ দেওয়া হয়েছে এই বাহিনীকে। শহরের গুরুত্বপূর্ণ জায়গায় নিরাপত্তার দায়িত্বে থাকবে এরা।”
আপাতত তিরিশ জন কনস্টেবলকে প্রশিক্ষণ দিয়ে ‘যোদ্ধা’ বানানো হলেও পরবর্তীতে এই সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে আশ্বাস লালবাজারের।

Find Out More:

Related Articles: