অনবদ্য রেকর্ডের অধিকারী নাথান লিয়ঁ

A G Bengali
টেস্ট ক্রিকেটে ৪৯৫টা উইকেট আছে অস্ট্রেলীয় অফস্পিনার নাথান লিয়ঁর (Nathan Lyon)। লর্ডসে (Lord’s) অ্যাশেজ সিরিজের (Ashes Series) দ্বিতীয় টেস্টে আর পাঁচটা শিকার করতে পারলেই ৫০০ উইকেটের মাইলস্টোন ছোঁবেন তিনি। কিন্তু তার জন্য অপেক্ষা করতে হবে কারণ টসে জিতে বোলিং নিয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস (Ben Stokes), লিয়ঁর দল এখন ব্যাট করছে। তবে এক বল না করেই মাইলফলক ছুঁলেন অজি স্পিনার। প্রথম বোলার হিসেবে এবং বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে টানা ১০০টি টেস্ট খেলে ফেললেন তিনি।
সবমিলিয়ে ১২১টি টেস্ট খেলেছেন লিয়ঁ, লর্ডস টেস্ট তাঁর ১২২তম। একই সঙ্গে একটানা ১০০তম টেস্ট এই ম্যাচ। এর আগে পাঁচজন তাঁদের দেশের হয়ে এই কৃতিত্ব করেছেন, কিন্তু তাঁরা সবাই ব্যাটার। একটানা সবথেকে বেশি টেস্ট ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের প্রাক্তন ব্যাটার অ্যালিস্টার কুক (Alistair Cook), তিনি খেলেছেন ১৫৯টি ম্যাচ। এরপর একটানা ১৫৩টি টেস্ট খেলেছেন প্রাক্তন অজি অধিনায়ক অ্যালান বর্ডার (Alan Border)। এরপরে আছেন মার্ক ওয়া (Mark Waugh), তিনি টানা ১০৭টি ম্যাচ খেলেছেন। ভারতের হয়ে টানা ১০৬টি টেস্ট ম্যাচ খেলে তালিকায় চতুর্থ সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। পাঁচে প্রাক্তন নিউজিল্যান্ড ব্যাটার ব্রেন্ডন ম্যাককালাম (Brendon McCullum), তিনি খেলেছিলেন পরপর ১০১টি টেস্ট।
ষষ্ঠ স্থানে এলেন লিয়ঁ। আশা করা যায় খুব শিগগিরই তৃতীয় কিংবা চতুর্থ স্থানে উঠে আসবেন তিনি। পেস বোলারদের পক্ষে এই রেকর্ড করা কার্যত অসম্ভব, এমনকী স্পিনাররাও বিভিন্ন সময়ে চোটের কবলে পড়েন। সেই সঙ্গে ফর্মের ওঠানামা তো আছেই। সেদিক থেকে লিয়ঁ যথেষ্ট প্রশংসার দাবি রাখে। এবার দেখার ৫০০ উইকেটের মাইলস্টোন তিনি লর্ডস টেস্টেই ছুঁতে পারেন কি না।
প্রসঙ্গত, টসে হেরে প্রথমে ব্যাট করছে অস্ট্রেলিয়া। পরিবেশ সিম-সুইংয়ের আদর্শ হলেও পিচ খুব কঠিন কিছু নয়। বেশ তরতর করে এগোচ্ছে অজি ইনিংস। উসমান খোয়াজা (Usman Khawaja) ১৭ রানে আউট হলেও ৬৬ করেন ডেভিড ওয়ার্নার (David Warner)। এই মুহূর্তে ৪৮ ওভারে দুই উইকেট হারিয়ে অস্ট্রেলিয়ার রান ১৮২। ক্রিজে আছেন মার্নাস লাবুশেন (Marnus Labuschagne) (৭৩ বলে ৪৩) এবং স্টিভ স্মিথ (Steve Smith) (৬৪ বলে ৩৭)। দুটো উইকেটই নিয়েছেন জশ টং।  

Find Out More:

Related Articles: