সৌদির ফুটবল লিগে যথেষ্ট প্রতিযোগিতা হয়, দাবি রোনাল্ডোর

A G Bengali
ইউরোপীয় ফুটবলের আঙিনা ছেড়ে প্রস্থান করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo)। কাতার বিশ্বকাপের (Qatar World Cup) ঠিক পরেই সৌদি আরবের (Saudi Arabia) ক্লাব আল নাসেরে (Al Nassr) যোগ দিয়েছিলেন তিনি। এ নিয়ে সে সময় যথেষ্ট শোরগোল হয়। রোনাল্ডোর নিন্দুকদের একাংশের দাবি ছিল, বিপুল অর্থের লোভ সামলাতে পারেননি পর্তুগিজ মহাতারকা। আর এক অংশ কটাক্ষ করে বলেছিল, ইউরোপের (Europe) মঞ্চে খেলার মতো দক্ষতা আর তাঁর নেই, তাই সহজতর সৌদি লিগে পালিয়ে গিয়েছেন তিনি। রোনাল্ডো নিজে এবার বললেন, সৌদির লিগ মোটেই সহজ নয়, যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ।
পাঁচবারের ব্যালন ডোর (Ballon d’Or) জয়ী বলেছেন, আমার মনে হয় সৌদি প্রো লিগের (Saudi Pro League) দিকে অন্য দৃষ্টিতে তাকানো প্রয়োজন। আমি বলছি না যে এটা ইংলিশ প্রিমিয়ার লিগ (EPL), সেটা মিথ্যে বলা হবে। কিন্তু এটা খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ যা দেখে আমি ইতিবাচকভাবে বিস্মিত হয়েছি। ভালো ভালো দল নিয়ে খুবই ভারসাম্যপূর্ণ লিগ এটা। আমি নিশ্চিত, কয়েক বছরের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার নিরিখে পৃথিবীর চতুর্থ, পঞ্চম কিংবা ষষ্ঠতম লিগ হয়ে উঠবে।
জুভেন্তাস (Juventus) থেকে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে (Manchester United) রূপকথার প্রত্যাবর্তন ঘটিয়েছিলেন রোনাল্ডো। ২০২১-২২ মরশুমে সব ধরনের টুর্নামেন্ট মিলিয়ে ২৪টি গোল ছিল তাঁর। যদিও সেবার চ্যাম্পিয়ন্স লিগে (UCL) কোয়ালিফাই করতে পারেনি ম্যান ইউ। চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য ফের ক্লাব বদলানোর প্রবল চেষ্টা করেছিলেন রোনাল্ডো। চেলসি, নাপোলি, বায়ার্ন মিউনিখ সহ একাধিক ক্লাবের সঙ্গে চুক্তির জল্পনা ছড়ায়। কিন্তু ৩৭ বছরের স্ট্রাইকারকে দলে নিতে চায়নি কোনও বড় ক্লাব। যাদের ইচ্ছে ছিল, তাদের আর্থিক সামর্থ্য ছিল না। শেষমেশ ওল্ড ট্রাফোর্ডেই (Old Trafford) থেকে যান রোনাল্ডো।
২০২২-২৩ মরশুম শুরু হতেই নতুন বিপত্তির শুরু। নয়া ম্যানেজার এরিক টেন হাগ (Eric Ten Hag) রোনাল্ডোকে প্রথম এগারোয় রাখছিলেন না, নামাচ্ছিলেন পরিবর্ত হিসেবে। ৯০ মিনিট খেলাচ্ছিলেন কম গুরুত্বের ম্যাচে। এতে সম্মানে লাগে রোনাল্ডোর। বিশ্বকাপ শুরুর আগে আগে এক সাক্ষাৎকারে ম্যান ইউ ক্লাব এবং টেন হাগকে নিয়ে অসম্মানজনক মন্তব্য করেন তিনি। এর জেরে তাঁর সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ম্যান ইউ। এরপরেও ইউরোপে খেলার যাবতীয় চেষ্টা চালান সি আর সেভেন (CR7)। অবশেষে সই করেন সৌদি আরবের ক্লাব আল নাসেরে।
সৌদি লিগে ভালোই ফর্মে রয়েছেন রোনাল্ডো। আটটি লিগ ম্যাচে ন’টি গোল এবং দুটি অ্যাসিস্ট করেছেন তিনি। বিশ্বকাপে ভালো না খেললেও পর্তুগালের প্রথম একাদশে তাঁকে খেলিয়েছেন নতুন কোচ রবার্তো মার্তিনেজ। বৃহস্পতিবার দুর্বল লিখটেনস্টাইনের বিরুদ্ধে জোড়া গোল করেন তিনি। আগামী সোমবার আরও একটি দুর্বল দল লুক্সেমবার্গের বিরুদ্ধে খেলবে রোনাল্ডো।  

Find Out More:

Related Articles: