বিরাট-রোহিতের সামনে নয়া রেকর্ড

A G Bengali
রানের রেকর্ডের নিরিখে সর্বোচ্চ শিখরে রয়েছেন শচীন তেন্ডুলকর (Sachin Tendulkar)। অস্ট্রেলিয়র বিরুদ্ধে একদিনের ম্যাচেও রেকর্ড রান রয়েছে তাঁর ঝুলিতে। ৭১ ম্যাচে ৩০৭৭ রান করেছেন তিনি। ওই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং বিরাট কোহলির (Virat Kohli) স্থান পঞ্চমে। বুধবার তৃতীয় ওডিআই ম্যাচে শচীনের ওই রেকর্ডের কাছাকাছি আশার সুয়োগ থাকছে রোহিত ও বিরাট দু’জনের কাছেই।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআইতে আপতত ৪২ ম্যাচে ২২২১ রান করে সর্বোচ্চ তালিকার তৃতীয় স্থানে রয়েছেন হিটম্যান। অন্যদিকে ৪৫ ম্যাচে ২১১৮ রান করে রেকর্ডের দৌড়ে পাঁচ নম্বরে কোহলি। বুধাবারের ম্যাচে ৪২ রান করলেই দ্বিতীয় স্থানে উঠে আসবেন ভারতীয় অধিনায়ক। এখন সেই সর্বোচ্চ রানের তালিকায় দু’নম্বরে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডেসমন্ড হেইনেস(Desmond Haynes)।  আবার চার নম্বরে পৌঁছতে এই ম্যাচে বিরাটের ব্য়াটে আসতে হবে ৭০ রান, তবেই তিনি ভিভান রিচার্ডসের (Vivian Richards) জায়গা দখল করতে পারবেন।
শুধু রানের দিক থকে নয়, ক্যাঙারু বাহিনীর বিরুদ্ধে একদিনে ম্যাচে লিটল মাস্টারের গড়া শতরানের মাইলস্টোনেও পৌঁছনোর সুযোগ থাকছে ভারতের এই দুই ক্রিকেটার কাছে। অস্ট্রলিয়ার বিপক্ষে ৭১ ম্যাচে খেলে তেন্ডুলকরের করেছিলেন নয়টি শতরান। সেই রেকর্ড এখনও পর্যন্ত ভাঙতে পারেননি কোনও খেলোয়াড়। তবে বুধবারের ম্যাচে রোহিত-বিরাট দু’জনেই পৌঁছতে পারেন শচীনে গড়া সেই মাইলস্টোনে। ৪১ ম্যাচে আটটি শতরান করেছেন রোহিত। তিনি তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন। ৪৫ ম্যাচ খেলে বিরাটে নামেও রয়ছে আটটি শতরানে রেকর্ড। বুধবার ম্যাচে হিটম্যান ও কিং কোহলির ব্যাটে সেঞ্চুরি এলে, তৈরি হবে আরও এক নতুন রেকর্ড।
তৃতীয় একদিনের ম্যাচে জিততে মরিয়া দুই শিবির। এই মুহূর্তে সিরিজ ১-১ অবস্থায় দাঁড়িয়ে। ইতিমধ্যেই টস হয়ে গিয়েছে। টসে জিতে ব্যাটিং নিয়েছে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ (Steve Smith)। টসের পর ভারত অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) বলেন, ‘আমরা টসে জিতলে বোলিং-ই নিতাম। সিরিজ দারুণ জায়গায় দাঁড়িয়ে। আমরা অবশ্যই প্রত্যাবর্তন করতে চাইব এবং সিরিজ জিততে চাইব। আমরা ভেবেছিলাম চারজন সিমার খেলাবো, কিন্তু চেন্নাই এর উইকেট দেখে ৩ জন স্পিনার খেলানোরই সিদ্ধান্ধ নিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট।‘ ভারতীয় দলে কোনও পরিবর্তন করা হয়নি।

Find Out More:

Related Articles: