জোড়া চোটে বিধ্বস্ত অজিদের পেস বিভাগ

A G Bengali
কাল, বৃহস্পতিবার থেকে নাগপুরের বিদর্ভ ক্রিকেট অ্যাসোসিয়েশনের (VCA) মাঠে শুরু হবে ভারত বনাম অস্ট্রেলিয়া (IND vs AUS) টেস্ট সিরিজ (Test Series)। বহু প্রতীক্ষিত এই সিরিজ নিয়ে উন্মাদনা তুঙ্গে। অবশ্য অস্ট্রেলিয়া এবং ভারতের দ্বৈরথ বরাবরই উপভোগ্য হয়। এবারও অজি অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) এবং সেরা ব্যাটার স্টিভ স্মিথ (Steve Smith) নানাবিধ মন্তব্য করে হাওয়া গরম করে তুলেছেন। স্মিথ বলেছেন, ভারতে টেস্ট সিরিজ জেতা অ্যাশেজ সিরিজ (Ashes Series) জেতার থেকেও বড় সাফল্য। কামিন্স বলেছিলেন, এবার তাঁর দলের ভারত থেকে বর্ডার-গাভাসকর ট্রফি (Border-Gavaskar Trophy) নিয়ে যাওয়ার বড় সুযোগ রয়েছে।
তবে প্রথম টেস্ট শুরু হওয়ার আগেই চোট সমস্যায় জর্জরিত ক্যাঙারু বাহিনী। অস্ট্রেলিয়ার আসল শক্তি যে পেস বিভাগ তাই দুর্বল হয়ে পড়েছে। প্যাট কামিন্স-মিচেল স্টার্ক-জশ হ্যাজেলউডের বিখ্যাত পেস ত্রয়ীর মধ্যে চোটের জন্য প্রথম টেস্ট থেকে ছিটকে গিয়েছিলেন স্টার্ক (Mitchell Stark)। এবার গোড়ালির চোটে প্রথম টেস্ট থেকে সরলেন হ্যাজেলউডও (Josh Hazelwood)।
অস্ট্রেলিয়ার হয়ে ৫৯টি টেস্ট খেলেছেন এই ডানহাতি পেসার, তার মধ্যে চারটি ভারতের মাটিতে। ওই চার টেস্টে নয় উইকেট পেয়েছেন হ্যাজেলউড। নতুন বলে নিখুঁত লাইন-লেন্থে বল রেখে সুইং করাতে পারেন। পুরনো বলে রিভার্স সুইংটাও (Reverse Swing) ভালোই রপ্ত করেছেন। তাঁর অভাব যথেষ্টই বোধ করবে অজি শিবির। তাঁর জায়গায় খেলার সবথেকে বেশি সম্ভাবনা স্কট বোল্যান্ডের (Scott Boland)। সাম্প্রতিক অতীতে ভালো পারফর্ম্যান্স আছে তাঁর।
নাগপুরের পিচ অবশ্য সাহায্য করবে স্পিনারদেরই। সেই কারণেই স্কোয়াডে স্পিনার বোঝাই করে নিয়ে এসেছে অস্ট্রেলিয়া। অভিজ্ঞ অফস্পিনার স্পিনার নাথান লায়নের (Nathan Lyon) সঙ্গে জুটি বাঁধবেন বাঁ হাতি স্পিনার অ্যাশটন অ্যাগার (Ashton Agar)। ‘সারপ্রাইজ প্যাকেজ’ হয়ে উঠতে পারেন লেগস্পিনার মিচেল সোয়েপসন (Mitchel Swepson)। সৌরভ-শচীন-দ্রাবিড়দের আমলে ভারত যেমন অবলীলায় স্পিন খেলত, এখন সেরকম দিনকাল নেই। খোদ বিরাট কোহলিই (Virat Kohli) লেগস্পিনার এবং বাঁ হাতি স্পিনার খেলতে সমস্যায় পড়েন।  

Find Out More:

Related Articles: