আগুনে ফর্মে চার উইকেট

A G Bengali
শামির ফিটনেস ও অভিজ্ঞতা উপর ভরসা রেখেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। শামির ভরসার মান রাখলেন। 'সহেসপুর এক্সপ্রেস' বুঝিয়ে দিলেন কেন তিনি বিশ্বসেরাদেরই একজন। সোমবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ার্ম-আপ ম্যাচে শামিই ছিল ভারতের সারপ্রাইজ প্যাকেজ। ১৯ ওভার পর্যন্ত তিনি ছিলেন অব্যবহৃত। কিন্তু ২০ নম্বর ওভারেই তাঁর হাতে বল তুলে দেন রোহিত শর্মা (Rohit Sharm)। অস্ট্রেলিয়ার জেতার জন্য প্রয়োজন ছিল ৬ বলে ১১ রান। শামি বল হাতে আগুন ঝলসালেন। পরপর চার বলে একাই তুলে নিলেন চার উইকেট।

অন্যদিকে, পশ্চিম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে যেখানে শেষ করেছিলেন সেখান থেকেই শুরু করলেন রাহুল। প্রথম বল থেকে আক্রমণাত্মক শট খেলা শুরু করলেন তিনি। প্রথম চার ওভারে মাত্র দু’টি বল খেলার সুযোগ পান অধিনায়ক রোহিত। একাই দলের রানকে টেনে নিয়ে যাচ্ছিলেন রাহুল। পাওয়ার প্লে শেষ হওয়ার পরেই মাত্র ২৭ বলে নিজের অর্ধশতরান পূর্ণ করেন তিনি। কিন্তু তার পরেই ছন্দপতন। ৩৩ বলে ৫৭ রান করে আউট হন রাহুল। পরের ওভারেই সাজঘরে ফেরেন রোহিত। তৃতীয় উইকেটের জন্য জুটি বাঁধেন বিরাট কোহলি ও সূর্যকুমার যাদব। দু’জনকেই বেশ সাবলীল দেখাচ্ছিল। বড় শট মারছিলেন তাঁরা। কিন্তু ১৯ রান করে মিচেল স্টার্কের বাউন্সার সামলাতে না পেরে আউট হন কোহলি। হার্দিক পাণ্ড্য রান পাননি। দীনেশ কার্তিক করেন ২০ রান। এক দিকে ভাল খেলছিলেন সূর্য। নিজের ছন্দে ব্যাট করছিলেন তিনি। ৩২ বলে নিজের অর্ধশতরান করেন সূর্য। কিন্তু পরের বলেই আউট হয়ে যান তিনি। শেষ পর্যন্ত ৭ উইকেট হারিয়ে ১৮৬ রান করে ভারত। অস্ট্রেলিয়ার হয়ে কেন রিচার্ডসন ৪ উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার নতুন ওপেনিং জুটি ঝড় তোলে। ডেভিড ওয়ার্নার না থাকায় অ্যারন ফিঞ্চের সঙ্গে নামেন মিচেল মার্শ। পাওয়ার প্ল-তে হাত খোলা শুরু করেন দুই ব্যাটার। পাওয়ার প্লে-র শেষ ওভারে ৩৫ রান করে ভুবনেশ্বর কুমারের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন মার্শ। তিন নম্বরে নামা স্টিভ স্মিথ রান পাননি।

Find Out More:

Related Articles: