করোনা আক্রান্ত রবিচন্দ্রন অশ্বিন

A G Bengali
রোহিত শর্মা, বিরাট কোহলীরা ইতিমধ্যেই ইংল্যান্ডে অনুশীলন শুরু করে দিয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শেষ করে কোচ রাহুল দ্রাবিড়, ঋষভ পন্থ এবং শ্রেয়স আয়ার সোমবার ইংল্যান্ড উড়ে গিয়েছেন। কিন্তু ভারতেই থেকে যেতে হয়েছে অশ্বিনকে। কারণ, রবিচন্দ্রন অশ্বিন করোনা আক্রান্ত। ভারতীয় টেস্ট দলের সঙ্গে তিনি যেতেই পারেননি ইংল্যান্ডে। নিভৃতবাসে রয়েছেন ভারতীয় স্পিনার। না-ও খেলতে পারেন অনুশীলন ম্যাচে।

২৪ জুন থেকে লিস্টারশায়ারের বিরুদ্ধে অনুশীলন ম্যাচ খেলার কথা ভারতের। সেই ম্যাচে অশ্বিনের না খেলার সম্ভাবনাই বেশি। ১ জুলাই থেকে শুরু হবে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট। অশ্বিন ইংল্যান্ড যাবেন, তার আগে সব রকমের নিয়ম মেনে করোনামুক্ত হতে হবে তাঁকে। বিসিসিআই সূত্রে সংবাদ সংস্থা পিটিআই-কে বলা হয়, “করোনা আক্রান্ত হওয়ায় ইংল্যান্ড যেতে পারেননি অশ্বিন। আমরা আশাবাদী, টেস্ট শুরু হওয়ার আগে সুস্থ হয়ে যাবেন তিনি। অনুশীলন ম্যাচে তাঁর খেলার সম্ভাবনা কম।” গত বছর শুরু হওয়া এই টেস্ট সিরিজের শেষ ম্যাচ খেলেনি ভারত। সে সময় ভারতীয় দলের একাধিক সদস্যের করোনা হওয়ায় সিরিজের শেষ ম্যাচ না খেলেই ইংল্যান্ড ছেড়েছিল ভারত।

অন্যদিকে, শেষ আট মাসে ভারতীয় দলের হেড কোচ রাহুল দ্রাবিড় (Rahul Dravid) কাজ করলেন একাধিক অধিনায়কের সঙ্গে। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli), কেএল রাহুল  (KL Rahul), ঋষভ পন্থের (Rishabh Pant) ও শিখর ধাওয়ানদের (Shikhar Dhawan) হেডস্যার হয়েছেন তিনি। আসন্ন আয়ারল্যান্ড সফরে দুই ম্যাচের টি-২০ সিরিজে আবার ক্যাপ্টেন হচ্ছেন হার্দিক পাণ্ডিয়া (Hardik Pandya)। বিগত আট মাসে একাধিক অধিনায়ককে দলে দেখার প্রসঙ্গে কথা বললেন দ্রাবিড়। হেড কোচ বলেন, "সত্যি বলতে মজার বিষয়। একই সঙ্গে চ্যালেঞ্জিংও। বিগত আট মাসে সম্ভবত ৬ জন অধিনায়কের সঙ্গে কাজ করেছি। যদিও এমন পরিকল্পনা ছিল না! কিন্তু অতিমারি পরিস্থিতিতে এমনটাই হয়ে গেল। আমরা দল এবং কাজের ধকল বুঝেই ম্যাচ খেলছি। তার সঙ্গেই বদল ঘটেছে অধিনায়কত্বে। আমি অনেকের সঙ্গে কাজ করলাম। ভাল লাগছে যে, অনেক প্লেয়ার সুযোগ পেল নেতৃত্ব দেওয়ার। আমরা দলের মধ্যে থেকেই অনেক নেতা তৈরি করতে পেলাম। দল হিসাবে আমরা ধারাবাহিক ভাবে শিখছি এবং উন্নতি করছি। আরও ভাল খেলছি। অনেককে পরখ করতে পারলাম।"

Find Out More:

Related Articles: