এবার থেকে ব্যাটার

A G Bengali
এখন থেকে রোহিত শর্মা, বিরাট কোহলিরা আর ব্যাটসম্যান নয়। হ্যাঁ, ঠিকই শুনছেন। এখন থেতে তাঁদের আর ব্যাটসম্যান বলা যাবে না। এই নতুন নিয়মের কথা জানিয়েছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। এরাই ক্রিকেটের নিয়ম তৈরি করে।
কিন্তু কেন এই পরিবর্তন ?
এমসিসি-র এক কর্তা বলেন, “ক্রিকেটকে সকলের জন্য করে তুলতে চায় এমসিসি। সেই জন্যই এমন সিদ্ধান্ত। কোনও লিঙ্গভেদ রাখতে রাজি নয় এমসিসি।” মিতালি রাজ, হরমনপ্রীত কৌরদের ব্যাটসম্যান বলা যায় না। সেই সমস্যা দূর করতে ব্যাটার শব্দটি নিয়ে এল এমসিসি। এখন থেকেই এই নিয়ম মেনে চলা হবে বলে জানিয়ে দিয়েছে লর্ডস। তাদের ক্রিকেটের নিয়ম সংক্রান্ত বইয়েও পরিবর্তন আনা হবে। সকলকেই এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে বলা হয়েছে এমসিসি-র তরফে। সমস্ত সংবাদ মাধ্যমকেও ব্যাটার শব্দটি ব্যবহার করতে বলেছে তারা। সকলকেই এই নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে বলা হয়েছে এমসিসি-র তরফে। সমস্ত সংবাদ মাধ্যমকেও ব্যাটার শব্দটি ব্যবহার করতে বলেছে তারা।
অন্যদিকে, আইসিসির (ICC) দুর্নীতি-দমন শাখা (Anti-Corruption Unit) কাঠগড়ায় দাঁড় করাল ওয়েস্ট ইন্ডিজকে (West Indies) ২০১২ ও ২০১৬ সালের টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) জেতানোর অন্যতম কারিগর মার্লন স্যামুয়েলসকে (Maron Samuels)। আরব আমিরশাহীতে (UAE) টি-১০ লিগ খেলার সময় চার দফা কোড অফ কন্ডাক্ট (Code of Conduct) না মানার জন্যই এই সিদ্ধান্ত। এমিরেটস ক্রিকেট বোর্ডের বেঁধে দেওয়া দুর্নীতির নিয়মাবলী না মানার জন্যই শাস্তির মুখে স্যামুয়েলস।

Find Out More:

Related Articles: