বিরাট কোহলি কী বললেন ?

A G Bengali
 টি-২০ বিশ্বকাপের পরেই বিরাট কোহলি ভারতীয় দলের টি-২০ অধিনায়কত্বের পদ থেকে সরে দাঁড়াবেন। কোহলি জানিয়েছেন যে, ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) ও ভাইস ক্যাপ্টেন রোহিত শর্মার (Rohit Sharma) সঙ্গে দীর্ঘ আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন কিং কোহলি। এর পাশাপাশি বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সহ সভাপতি রাজীব শুক্লা ও বোর্ড সচিব জয় শাহর সঙ্গেও কথা বলেছেন বিরাট। কিন্তু অধিনায়কত্ব ছাড়া প্রসঙ্গে বিরাট কোহলি টুইট বার্তায় কী জানিয়েছেন দেখে নিন - 

এটা আমার সৌভাগ্য যে, আমি শুধু ভারতের প্রতিনিধিত্বই করিনি, ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করারও সুযোগ পেয়েছি। সেই দায়িত্ব সাধ্যমতো পালন করার চেষ্টা করেছি। ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে এই পথ চলায় আমায় যাঁরা সমর্থন করেছেন, তাঁদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি। আমার সতীর্থ, সাপোর্ট স্টাফ, নির্বাচক, কোচ এবং প্রত্যেক ভারতীয় যাঁরা আমাদের জয়ের জন্য প্রার্থনা করেছেন, তাঁদের ছাড়া এটা সম্ভব হত না।
ওয়ার্ক লোড বোঝাটা খুবই গুরুত্বপূর্ণ। গত ৮-৯ বছর ধরে তিন ধরনের ক্রিকেটে নিয়মিত খেলেছি, এবং গত ৫-৬ বছর নিয়মিত অধিনায়কত্ব করেছি। আমার মনে হয়েছে, ভারতের টেস্ট ও একদিনের দলকে নেতৃত্ব দেওয়ার জন্য নিজেকে সম্পূর্ণ প্রস্তুত করতে নিজেকে আরও সময় দিতে হবে। টি-টোয়েন্টির অধিনায়ক হিসেবে যেরকম আমার সবটা দিয়েছি, আগামী দিনে একই ভাবে একজন ব্যাটসম্যান হিসেবেও টি-টোয়েন্টিতে নিজের দায়িত্ব পালন করব।
এটা ঠিক যে, এই সিদ্ধান্ত নিতে আমি অনেকটা সময় নিয়েছি। অনেক চিন্তা-ভাবনা ও আলোচনা করেছি আমার কাছের মানুষদের সঙ্গে। রবি ভাই এবং ভারতীয় ক্রিকেট দলের ‘লিডারশিপ গ্রুপ’-এর গুরুত্বপূর্ণ অঙ্গ রোহিতের সঙ্গেও কথা বলেছি। আমি ঠিক করেছি, আগামী অক্টোবরে দুবাইতে বিশ্বকাপের পরে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ব। এই বিষয়ে আমি বিসিবিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ, এবং সব নির্বাচকদের সঙ্গেও কথা বলেছি। ভারতীয় ক্রিকেট এবং ভারতীয় দলকে আমি সেরাটা দিয়ে যাব।

Find Out More:

Related Articles: