টি ২০ বিশ্বকাপ নিয়ে কিছু তথ্য

A G Bengali
আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে কুড়ি ওভারের বিশ্বকাপ (T20 World Cup 2021), ফাইনাল ১৪ নভেম্বর। গত জুলাই মাসে কুড়ি ওভারের শো-পিস ইভেন্টের গ্রুপ বিন্যাস করে ফেলেছিল আইসিসি ( ICC)। বাইশ গজের দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তানকে রাখা হয়েছে একই গ্রুপে। ২০১৯ বিশ্বকাপের পর ফের একবার ভারত-পাকিস্তান মুখোমুখি হবে আন্তর্জাতিক আঙিনায়। ড্র ঘোষণার পরেই ভারত-প্যাক ম্যাচের উত্তাপ ছড়াতে শুরু করে দিয়েছে। সকলেই জানতে আগ্রহী ছিলেন যে, কবে দেখা হচ্ছে এই দুই দলের! অবশেষে জানা গিয়েছে। ২৪ অক্টোবর বাবর আজমদের বিরুদ্ধে দুবাইতে খেলতে নামবেন বিরাট কোহলীরা। তবে এবার T20 World Cup নিয়ে কিছু তথ্য জেনে নেওয়া যাক -
১) প্রথম টি-২০ বিশ্বকাপ জয়ী অধিনায়ক এমএস ধোনি। তিনিই একমাত্র ক্রিকেটার যিনি কুড়ি ওভারের বিশ্বকাপের সব ম্যাচে ক্যাপ্টেনসি করেছেন।
২) ২০০৭ টি-২০ বিশ্বকাপে যুবরাজ সিং ১২ বলে ৫০ রান করেছিলেন ইংল্যান্ডের বিরুদ্ধে। আর সেই ম্যাচেই ৬ বলে ৬টি ছক্কা হাঁকানোরও নজির গড়েন তিনি।
৩) টি-টোয়েন্টি বিশ্বকাপে সবার প্রথম সেঞ্চুরি করেন ক্রিস গেইল। ২০০৭ সালে টি-২০ বিশ্বকাপের অভিষেক সংস্করণেই গেইল শতরান করেন। জোহানেসবার্গে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৫৭ বলে ১১৭ রান করেছিলেন।
৪) পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদিই কুড়ি ওভারের বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট পেয়েছেন। ৩৪ ম্যাচে ৩৯টি উইকেট রয়েছে প্রাক্তন অধিনায়কের। আফ্রিদির গড় ২৩.২৫।  
৫) টি-২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান শিকারি শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে। ৩১ ম্যাচে ৩৯.০৭-এর গড়ে তাঁর ১০১৬ রান রয়েছে।
৬) টি-২০ বিশ্বকাপে এক ম্যাচে দল হিসেবে সর্বোচ্চ রানের নজির রয়েছে শ্রীলঙ্কার। ২০০৭ সালে কেনিয়ার বিরুদ্ধে তারা ২৬০ রান তুলেছিল ৬ উইকেট হারিয়ে। শ্রীলঙ্কা ১৭২ রানে এই ম্যাচ জিতে নিয়েছিল।  

Find Out More:

Related Articles: