২০১১ ক্রিকেট বিশ্বকাপের একাদশ

A G Bengali
২০১১ সালের ২ এপ্রিল। ওয়াংখেড়েতে শ্রীলঙ্কার দেওয়া ২৭৫ রানের টার্গেট ১০ বল বাকি থাকতে চার উইকেট হারিয়েই তুলে ফেলেছিল মহেন্দ্র সিং ধোনির ভারত। সেই জয়সূচক ছক্কায় ধোনির বিক্রম আজও সকলের মনে গেঁথে। মনে হয় এই তো সেদিন বিশ্বকাপ জয়ের পর সচিন তেন্ডুলকরকে কাঁধে নিয়ে সেই ভিকট্রি ল্যাপ। আজ সেই দিনের ১০ বছর পূর্তি। কিন্তু সেদিনের প্রথম একাদশের ক্রিকেটাররা আজ কে কোথায় একবার দেখে নেওয়া যাক -
১) বীরেন্দ্র সেওয়াগ :  ২০১৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। কিছু দিন আগেই বিশ্ব পথ সুরক্ষা সিরিজে খেলেছেন তিনি। কমেন্ট্রিও করেন।
২) সচিন তেণ্ডুলকার : বিশ্ব পথ সুরক্ষা সিরিজে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন তিনি। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলের সঙ্গেও যুক্ত রয়েছেন তিনি। করোনা আক্রান্ত হয়ে এখন হাসপাতালে ভর্তি।
৩) গৌতম গম্ভীর: গম্ভীরের সেই ইনিংস আজও চোখের সামনে ভাসে। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন গৌতি। বিজেপি-র সাংসদ তিনি।
৪) বিরাট কোহলি: বর্তমানে ভারত অধিনায়ক। এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর অধিনায়কও তিনি। সেই সঙ্গে চেজ মাস্টারের তকমা লেগেছে ভিকের গায়ে।
৫) মহেন্দ্র সিংহ ধোনি: আন্তর্জাতিক ক্রিকেট থেকে হঠাৎ অবসর নেন মাহি। বর্তমানে চেন্নাই সুপার কিংসের প্রধান মুখ তিনি।
৬) যুবরাজ সিংহ: শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২০১৭ সালে। অবসর নিয়ে নেওয়ার পর খেলেছেন পথ সুরক্ষা সিরিজে।
৭) সুরেশ রায়না: ধোনির সঙ্গে একই দিনে অবসর নিয়েছিলেন আন্তর্জাতিক ক্রিকেট থেকে। আইপিএল-এ চেন্নাই দলের হয়ে খেলবেন।
৮) হরভজন সিংহ: এ বারের আইপিএল-এ ২ কোটি টাকা দিয়ে কলকাতা নাইট রাইডার্স নিয়েছে তাঁকে। কমেন্ট্রিও করেন তিনি।
৯) জাহির খান: তিনি অবসর নেওয়ার পর ভারতীয় দলে বাঁহাতি পেসারের অভাব চোখে পড়ার মতো। বর্তমানে মুম্বই ইন্ডিয়ান্স দলের সঙ্গে যুক্ত তিনি।
১০) মুনাফ পটেল: ২০১১ সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে আর সুযোগ পাননি। গুজরাতের এই পেসার অবসর নেন ২০১৮ সালে। এনজিওর সঙ্গে যুক্ত তিনি।
১১) শ্রীসন্থ: ক্রিকেট থেকে নির্বাসিত থাকার পর ফের ফিরে এসেছেন। কেরলের হয়ে ঘরোয়া ক্রিকেটে টি২০ এবং একদিনের প্রতিযোগিতায় খেলেছেন তিনি।

Find Out More:

Related Articles: