কালবৈশাখী কি শেষ?

A G Bengali
বহু প্রতীক্ষার অবসান। অস্বস্তির দিন শেষ। আবহাওয়া দফতরের (Regional Meteorological Centre) পূর্বাভাস অনুযায়ী বঙ্গে (west Bengal) বৃষ্টির জেরে অনেকটাই কমেছে তাপমাত্রার (Temperature) পারদ। বিক্ষিপ্ত ভাবে রাজ্যের কয়েকটি জায়গায় বৃষ্টির (Rain) দেখা মিললেও এখনই বিদায় নিচ্ছে না চৈত্রের কালবৈশাখী। হাওয়া অফিস সূত্রে খবর, সপ্তাহান্তে ফের রাজ্যের বিভিন্ন জায়গায় ঝড়-বৃষ্টির আশঙ্কা রয়েছে। আরও জানা যাচ্ছে যদিও আগামী কয়েকদিন সামান্য কমবে বৃষ্টি। আবহাওয়া দফতর সূত্রের খবর, বাংলাদেশের দিকে একটি নিম্নচাপ ছিল, সেটি এখন দুর্বল হয়ে পড়েছে। কিন্তু আবার নতুন করে আর একটি অক্ষরেখা তৈরি হয়েছে। যার অবস্থান নেপাল থেকে বিহার পর্যন্ত। সেই কারণে পশ্চিমবঙ্গের সব জেলাতেই সপ্তাহান্তে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি চলবে।
এদিকে, দক্ষিণবঙ্গে (South Bengal) আজ থেকে পরিষ্কার আকাশ। দিন (Day) ও রাতের (Night) তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। তবে শনিবার (Saturday) থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। রবিবার (Sunday) ফের বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা। কলকাতায় (kolkata) আজ সকালে আংশিক মেঘলা আকাশ। বেলায় যদিও আকাশ পরিষ্কার হয়ে যাবে। সেই সঙ্গে আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির সম্ভাবনাও কম বেল অজানাচ্ছে আবহাওয়াবিদরা। আজ সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৩.৩ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪৭ থেকে ৯১ শতাংশ। গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে।
উত্তরবঙ্গেরর পার্বত্য জেলায় হালকা বৃষ্টি চলবে বলে জানা যাচ্ছে। সেই সঙ্গে আগামী ৪-৫দিন কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এদিকে, আগামী ২৪ ঘণ্টায় হালকা মাঝারি ও বৃষ্টি হতে পারে পঞ্জাব (Punjab), হরিয়ানা (Hariyana), চন্ডিগড়, দিল্লি (Delhi) সহ উত্তরপ্রদেশের একাংশে। হিমাচল প্রদেশ উত্তরাখন্ড পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় উত্তরপ্রদেশ এবং রাজস্থানে আজও কাল বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি কোথাও কোথাও শিলা বৃষ্টি হতে পারে। শুক্রবার পরিস্থিতির খানিকটা অবনতি হবে। বৃষ্টির পরিমান আরও বাড়তে পারে। এছাড়াও,পূর্ব ভারতের রাজ্যগুলিতে বিহার ঝাড়খন্ড ওড়িশা এবং বাংলায় আগামী রবিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিরা আশঙ্কা রয়েছে।

Find Out More:

Related Articles: