আবার চড়ছে পারদ

A G Bengali
মকর সংক্রান্তি (Makar Sankranti) পেরিয়ে শীত (Winter) ফিরতে আশা দেখেছিল শীতবিলাসী শহরবাসী। কিন্তু সে আশায় জল, তাপমাত্রা রয়ে গেল ঊর্ধ্বমুখীই, শুধু তাই নয়, পারদ আরও চড়তে চলেছে। শহরে বুধবারের থেকে বৃহস্পতিবারের সর্বনিম্ন তাপমাত্রা কমেছে সামান্যই। আগামী কয়েকদিনে যে পারদ নামবে এমন কোনও আশার কথাও শোনাল না আলিপুর আবহাওয়া দফতর।
বুধবার কলকাতার (Kolkata) সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার তা হল ১৬.২ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি এই তাপমাত্রা। বুধবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বুধবার সকালের আকাশ ছিল মেঘাচ্ছন্ন, রোদের দেখা মেলেনি। সেই কারণেই সর্বোচ্চ তাপমাত্রা কম ছিল। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ডিগ্রির আশেপাশে থাকবে। আগামী দু’ দিন মোটামুটি একই অবস্থা থাকবে। রাতের দিকে যেটুকু ঠান্ডা লাগছে তাও ক’দিন পরে উধাও হয়ে যাবে বলে খবর।
আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, দু’দিন পর কলকাতা (Kolkata) এবং তার পার্শ্ববর্তী এলাকার তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি বেড়ে যাবে। তবে ভোরের দিকে কুয়াশার দাপট অব্যাহত থাকবে। উত্তরবঙ্গে (North Bengal) ঘন কুয়াশার পূর্বাভাস রয়েছে। যার ফলে পরিবহন ব্যবস্থায় বিঘ্ন ঘটতে পারে। বৃহস্পতিবার ভোরে কলকাতা শহরে কুয়াশা দেখা দিলেও বেলা বাড়ার সঙ্গে তা কেটে যাবে বলে জানানো হয়েছে। আজ বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।
প্রসঙ্গত, বড়দিনের (Christmas) ছুটিতে এবার শীতের (Winter) আমেজ উপভোগ করতে পারেনি বাঙালি। ইংরেজি বর্ষবরণের (New Year) রাতেও আহামরি ঠান্ডা ছিল না। তবে জানুয়ারির প্রথম সপ্তাহটা হাড়কাঁপানো ঠান্ডা দেখেছিল বঙ্গ। মকর সংক্রান্তিতে আবার বেড়েছিল পারদ। যাঁরা মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে (Gangasagar) পুণ্যস্নান করেছেন, তাঁদের জন্য একদিক থেকে ভালো হয়েছে। শীতে কাঁপতে কাঁপতে জলে ডুব দিতে হয়নি।    

Find Out More:

Related Articles: