আজকের আবহাওয়া কীরকম থাকবে জেনে নিন

A G Bengali
আজ সকাল থেকেই মেঘলা আকাশ শহরে। সঙ্গে রয়েছে উত্তুরে হাওয়া। শহরে শীতের আমেজ আজও বহাল। ২৭.৪ ডিগ্রি থেকে কমে দিনের তাপমাত্রা হয়েছে ২৫.৮ ডিগ্রি সেলসিয়াস । যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। রাতের তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি থেকে কমে হয়েছে ১৬ ডিগ্রি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আরও ৪৮ ঘণ্টা রাজ্যজুড়ে উত্তর পশ্চিম ভারতের কনকনে হিমেল হাওয়ার অবাধ প্রবেশ। আজও এই প্রবণতা বহাল থাকবে। অবস্থার পরিবর্তন হবে কাল থেকে।

তবে শুক্রবার থেকে গরম বাড়তে পারে রাজ্যে। উধাও হতে পারে শীতের আমেজ। শীতের পথে কাঁটা সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড়। মৌসম ভবনের তরফে আগেই জানানো হয়েছে, এই ঘূর্ণিঝড়ের কারণে তামিলনাড়ু, পুদুচেরি এবং অন্ধ্রপ্রদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি শুরু হয়ে যাবে চেন্নাইয়ে। উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে হাওয়া অফিস জানিয়েছে, গভীর নিম্নচাপটি ইতিমধ্যেই আরও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। তবে নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া ‘মনদৌস’-এর প্রভাব কেটে গেলে রাজ্যে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। উত্তুরে হাওয়ার পথ প্রশস্ত হলে বড়দিনের আগেই চুটিয়ে শীত উপভোগ করতে পারেন রাজ্যবাসী।

অন্যদিকে, আজ তামিলনাড়ুর উপকুল এলাকায় দমকা ঝোড়ো হওয়ার পরিমাণ বাড়বে। কাল সকালের দিকে স্থলভাগে প্রবেশের সময় মান্দাসের গতিবেগ ৭০ থেকে ৯০ এবং সর্বোচ্চ ১০০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। শনি- রবিবার পর্যন্ত এই ঘূর্ণিঝড়ের প্রভাব থাকবে। দমকা ঝড়ো হাওয়া ৬০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত বেগে বইবে অন্ধ্রপ্রদেশ এর দক্ষিণভাগ এবং তামিলনাড়ু পন্ডিচেরি ও করাই কাল জেলার উপকূলে।

Find Out More:

Related Articles: