কলকাতা পুলিশে ওয়ার্ক ফ্রম হোম!

A G Bengali
করোনা মহামারী সেই সঙ্গে লকডাউন, এই দুইয়ের করাণে ওয়ার্ক ফ্রম হোম কালচার চলছে অনেক আগে থেকেই। এবার সেই ভাবনা কলকাতা পুলিশেও।  এ বিষয়ে উদ্যোগী হয়েছেন খোদ কলকাতার পুলিশ কমিশনার সৌমেন মিত্র। শনিবার তিনি কলকাতা পুলিশের সব থানার ওসি এবং অতিরিক্ত ওসিদের সঙ্গে বৈঠক করেন। সূত্রের খবর, ওই বৈঠকেই তিনি ‘বাড়ি থেকে কাজ’ চালু করার কথা বলেন। 

কিন্তু কেন এই সিদ্ধান্ত ? কারা পাবেন এই সুবিধা ? 

শহরের বিভিন্ন থানার ওসি এবং অতিরিক্ত ওসিরা যাতে সপ্তাহে অন্তত একদিন করে Work From Home করতে পারেন, সেই ভাবনাচিন্তা শুরু হয়েছে। কারণ, ওসি বা অতিরিক্ত ওসিদের করোনার মধ্যে আরও অনেক বাড়তি চাপ নিয়ে কাজ করতে হচ্ছে। তাঁরা যাতে এই পরিস্থিতিতে পরিবারকে একটু বেশি সময় দিতে পারেন বা বিশ্রাম নিতে পারেন, সে কথা মাথায় রেখেই তাঁদের অন্তত সপ্তাহে একদিন Work From Home করার ভাবনা।

কিন্তু বাড়ি থেকে কাজ হবে কী করে। এত দায়িত্ব সব বাড়ি থেকে সামলানো কি মুখের কথা। বাড়িতে তেমন পরিকাঠামোই বা কোথায়। এসব প্রশ্নও উঠতে শুরু করেছে পুলিশের একাংশের মধ্যে। কিন্তু কমিশনার জানিয়েছেন, কর্পোরেট সংস্থার কর্মীরা অনেক দিন ধরেই ওয়ার্ক ফ্রম হোম করছেন। সেক্ষেত্রে কলকাতা পুলিশে এই কাজ চালু হলে সমস্যা হওয়ার কথা নয়। এব্যাপারে দ্রুত ভাবনাচিন্তা করে পদক্ষেপ নেওয়ার কথা তিনি জানিয়েছেন। অন্যদিকে থানার মালখানাগুলিকেও কোভিড পরিস্থিতিতে পরিচ্ছন্ন রাখার কথা নির্দেশ দিয়েছেন কমিশনার। মালখানা পরিষ্কার রাখলে পুরস্কৃত করার কথাও জানিয়েছেন তিনি।

Find Out More:

Related Articles: