তৃণমূলের ইস্তেহারে কি কি জানালেন মমতা দেখে নিন

A G Bengali
ইশতাহার প্রকাশ করে মমতা (Mamata Banerjee) এ দিন বলেন,'১৮ বছর বয়স থেকে সকল বিধবা, সে হিন্দু হোক বা মুসলিম প্রত্যেকে এক হাজার টাকা করে বিধবা ভাতা দেব।' রেশন বিনামূল্যেই মিলবে। উপরি পাওনা আর দোকানে গিয়ে লাইন দিয়ে কিনতে হবে না। বরং বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন তৃণমূল নেত্রী। বলেন,'রেশন দোকানে আসতে হবে না। বাড়িতে বাড়িতে পৌঁছে দেব। দুয়ারে দুয়ারে রেশন পৌঁছে দেব, এটাই আমাদের সংকল্প।'
গত ১০ বছরে ১১০ শতাংশ কাজ করেছে তাঁর সরকার, এই দাবি করে তৃণমূলের নির্বাচনী ইস্তাহার প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় ফিরলে আগামী ৫ বছরে ৫ লক্ষ কর্মসংস্থানের প্রতিশ্রুতি দেওয়া হল ইস্তাহারে।
চলতে থাকা স্বাস্থ্যসাথী, কন্যাশ্রী, রূপশ্রীর মতো প্রকল্পগুলি চালিয়ে যাওয়ার পাশাপাশি আরও বেশ কিছু নতুন প্রকল্পের প্রতিশ্রুতি রয়েছে ইস্তাহারে। রাজ্যের সব পরিবারকে বছরে ৬,০০০ টাকা দেওয়ার কথা বলা হয়েছে। তফসিলিদের ক্ষেত্রে দেওয়া হবে ১২,০০০ টাকা।
ছাত্রছাত্রীদের জন্য ‘ক্রেডিট কার্ড’ দেওয়া হবে। কৃষকদের জন্য বাৎসরিক সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিচ্ছে তৃণমূল। এ ছাড়াও শিল্প, শিক্ষা, স্বাস্থ্য, আবাসন, বিদ্যুৎ এবং পানীয় জলের ক্ষেত্রে বিশেষ প্রকল্পের কথা বলা হয়েছে।এক নজরে দেখে নিন ‘দিদির ১০ অঙ্গীকার’।
বর্তমান প্রকল্পগুলিও সমানতালে চলবে বলে জানিয়ে দিয়েছেন তৃণমূল নেত্রী। তাঁর কথায়,'কন্যাশ্রী, রূপশ্রী ও স্বাস্থ্যসাথী প্রকল্পগুলি চলবে। স্বাস্থ্যসাথী আরও সরলীকরণ করা হবে।' নবম শ্রেণিতে সাইকেল ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের ট্যাবলেট দেওয়ার কথাও জানান মমতা(Mamata Banerjee)।  

Find Out More:

Related Articles: