নারদকাণ্ডে চার্জশিট জমা পড়ল

Biswas Riya

নারদকাণ্ডে চার্জশিট দেওয়ার জন্য চূড়ান্ত প্রস্তুতি শুরু করল সিবিআই। এই মামলায় এখনও পর্যন্ত গ্রেফতার হয়েছেন রাজ্যের আইপিএস অফিসার সঈদ মহম্মদ হুসেন মির্জা। তাঁকে জেরার ভিত্তিতে অভিযুক্তদের মধ্যে ‘একমাত্র মুকুল রায়ের বিরুদ্ধে’ কিছু ‘নির্দিষ্ট তথ্যপ্রমাণ’ পাওয়া গিয়েছে এবং তা দিল্লিতে পাঠানো হয়েছে বলে তদন্তকারীদের একটি সূত্রের দাবি। এখন দিল্লি থেকে পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করা হবে। মুকুলবাবু অবশ্য বারবারই দাবি করেছেন, তিনি কোনও লেনদেনের সঙ্গে যুক্ত নন। প্রসঙ্গত, নারদ ভিডিয়ো প্রথম প্রকাশের সময়ে মুকুল ছিলেন তৃণমূলে। বর্তমানে তিনি বিজেপিতে। সম্প্রতি দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ কলকাতায় এলে একই মঞ্চে বক্তৃতাও করেছেন মুকুল।

নারদ কাণ্ডে অভিযুক্তদের কন্ঠস্বর রেকর্ড করে আমদাবাদে ফরেন্সিক ল্যাবরেটরিতে পাঠিয়েছে সিবিআই। নারদের ভিডিয়োয় যে সব কণ্ঠস্বর (অভিযুক্ত নেতানেত্রীদের) শোনা গিয়েছে, তার সঙ্গে তাঁদের নতুন করে নেওয়া কণ্ঠস্বরের নমুনা মেলানো হবে। সিবিআই সূত্রের খবর, চূড়ান্ত চার্জশিটের আগে ওই রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে। তদন্তকারীরা জানিয়েছেন, এই মামলায় তৃণমূল নেতা, কলকাতা পুরসভার কাউন্সিলর ইকবাল আহমেদের কণ্ঠস্বর শুধু মেলানো যায়নি। শারীরিক অসুস্থতার কারণে তাঁর কণ্ঠস্বর অনেকটাই বসে গিয়েছে। মুকুল রায় বা ফিরহাদ হাকিমের মতো যাঁদের ভিডিয়োয় সরাসরি টাকা নিতে দেখা যায়নি, তাঁদের কণ্ঠস্বরের নমুনা মেলানো হচ্ছে না।

ইডি সূত্রের খবর, সিবিআই চার্জশিট দেওয়ার পরে দেখা হবে, কী ধরনের অভিযোগ আনা হয়েছে অভিযুক্তদের বিরুদ্ধে। তার উপরে ভিত্তি করে ইডি সঙ্গতিহীন আয় এবং ‘প্রিভেনশন অব মানি লন্ডারিং’ আইনে চার্জশিট দিতে পারে। সিবিআই ও ইডি কর্তাদের মতে, তার পরে শুনানি চলবে আদালতে। বিচারক কাউকে দোষী সাব্যস্ত করলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

 

 

 


Find Out More:

cbi

Related Articles: