আর এজন্য পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদকে ‘অনুরোধ’ করেছিল নয়াদিল্লি। এমনটাই জানা গিয়েছিল পাক সংবাদমাধ্যম সূত্রে। এবারও সেই অনুরোধ ফেরাল পাকিস্থান।

Paramanik Akash
শনিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন । আর এজন্য  পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদকে ‘অনুরোধ’ করেছিল নয়াদিল্লি। এমনটাই জানা গিয়েছিল পাক সংবাদমাধ্যম সূত্রে। এবারও সেই অনুরোধ ফেরাল পাকিস্থান। কয়েক সপ্তাহ আগে রাষ্ট্রপতি কোবিন্দকেও পাকিস্থানের আকাশ সীমা ব্যবহার দেওয়া হয়নি । সেবারও ভারত অনুরোধ করেছিল তা নাকচ দেয় পাকিস্থান ।
আগামী ২১ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী। পাক সংবাদমাধ্যমগুলিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এএনআই জানাচ্ছে, নরেন্দ্র মোদীর নিউইয়র্ক যাওয়ার সময় পাকিস্তানের আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য পাকিস্তানকে ‘অনুরোধ’ করেছে ভারত। কিন্তু তাতে শেষমেশ সবুজ সংকেত মিলল না। অসহযোগিতাই বজায় রাখলে ইসলামাবাদ। পাকিস্তান ভারতের অনুরোধ ফিরিয়ে দেওয়ার ফলে গন্তব্যে পৌঁছতে প্রধানমন্ত্রীর বিমানের প্রায় ৪৫ মিনিট বেশি সময় লাগবে।
সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপের পর এক মাসেরও বেশি সময় কেটে গেলেও উষ্মা কমেনি পাকিস্তানের। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে, নয়াদিল্লিকে সৌজন্য দেখাতেও রাজি নয় তারা। সাম্প্রতিক কালে সেই উদাহরণই তুলে ধরেছে ইসলামাবাদ। গত ৯ সেপ্টেম্বর আইসল্যান্ড-সহ একাধিক দেশ সফরে যান ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তাঁর বিমানকে পাক আকাশসীমা ব্যবহার করতে দেওয়ার জন্য ইসলামাবাদকে অনুরোধ করেছিল নয়াদিল্লি। কিন্তু, তা শেষ পর্যন্ত খারিজ করে দেয় পাকিস্তান। ভাবার আছে ।


Find Out More:

Related Articles: