'মানিকে মাগে হিতে'

A G Bengali
সঙ্গীতের ছোঁয়ায় বিশ্বকে একসূত্রে গাঁথা যায়, তা আবারও প্রমাণ করে দিয়েছে 'মানিকে মাগে হিতে'। অনলাইন- অচেনা ভাষার গান। একটি শব্দের অর্থও জানা নেই। তবুও গানের সুরে বুঁদ হয়ে আছেন সবাই। গানের কথা নয়, শুধু সুরই যে সংগীতপ্রেমীদের মোহাচ্ছন্ন করে ফেলে তার প্রমাণ আবারও পাওয়া গেল। শ্রীলঙ্কার ওই ভাইরাল গানের সুরে নেচে উঠেছে গোটা বিশ্ব।


ইতিমধ্যেই ৭২ মিলিয়ন শ্রোতা শুনে ফেলেছেন ওই গানটি। যা স্বাভাবিকভাবেই এক নতুন রেকর্ড সৃষ্টি করেছে। আসলে গানটি গেয়েছেন শ্রীলঙ্কার পপ কুইন ইয়োহানি ডি’সিলভা। এর আগে শ্রীলঙ্কার কোনও গায়িকার মিউজিক ভিডিয়োতে এত সমখ্যআ ছোঁয়নি। বলাবাহুল্য, ইয়োহানিই শ্রীলঙ্কার প্রথম গায়িকা যাঁর মিউজিক ভিডিয়ো সমস্ত রেকর্ড ভেঙে সাত কোটি পেরিয়ে গিয়েছে। ‘মানিকে মাগে হিতে’ গানটির ওরিজিন্যাল ভার্সন গেয়েছিলেন শশীশান রথনায়কা। 'মানিকে মাগে হিতে' লাইনটির বাংলা অর্থ হলো ‘তুমি আমার চোখের মণি’।

কিন্তু কে এই ইয়োহানি ডি’সিলভা (Yohani De Silva) ? 

তাঁর ডাকনাম ইয়োহি (Yohi)। শ্রীলংকার কলম্বো শহরে জন্ম তার। ১৯৯৩ সালের ৩০শে জুলাই বাবা প্রসন্ন ডি সিলভা (Prasanna De Silva) এবং মা দিনিথী ডি সিলভার (Dinithi De Silva) ঘরে জন্মেছিলেন ইয়োহানি। মাত্র ২৮ বছর বয়সেই এই খ্রিস্টান গায়িকা শ্রীলঙ্কার সঙ্গীতজগতের সেনসেশন হয়ে উঠেছেন। কলম্বোর বিশাখা কলেজ থেকে পড়াশোনা শেষ করে তিনি ভর্তি হন স্যার জন কোটেলাওয়ালা ডিফেন্স ইউনিভার্সিটিতে। সেখানে বিজ্ঞান বিভাগে লজিস্টিক নিয়ে ভর্তি হয়ে বিএসসি পাশ করেন তিনি। ছোটবেলা থেকেই তিনি চেয়েছেন গায়িকা হতে। তাই ২০১৬ সালে ইউটিউবে নিজের নামে একটি চ্যানেলও খুলে ফেলেন তিনি। তার চ্যানেলের নাম, ‘ইয়োহানি’ (Yohani)। নিজেই গান লেখেন, সুর করেন। ‘দেবিয়াঙ্গে বারে’ গানটি প্রকাশের পর ব্যাপক জনপ্রিয়তা পান তিনি। বর্তমানে শ্রীলঙ্কায় সঙ্গীতপ্রেমীদের মধ্যে দারুণ জনপ্রিয় ইয়োহানি। সেখানে নিয়মিত স্টেজ শো করেন। এর আগেও ইয়োহানির গাওয়া গান সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল।

Find Out More:

Related Articles: