মিরাকেলে বিশ্বাস করেন ইরফান খান ?

Biswas Riya

যদিও তিনি এখনো পুরোপুরি শঙ্কামুক্ত নন, তবুও মনের জোরে অভিনয়ের কাজ চালিয়ে যাচ্ছেন। মুক্তি পেতে চলেছে তাঁর অভিনীত ‘আংরেজি মিডিয়াম’। জানিয়েই দিয়েছিলেন যে ছবির প্রচারের জন্য তিনি অনুপস্থিত থাকবেন কারণ চিকিৎসার জন্য তাঁকে বিদেশ যেতে হবে।

 

 

 সোশ্যাল মিডিয়ায় নিজের অসুস্থতার কথা বরাবরই খোলাখুলি বলেছেন অভিনেতা। যেখানে সেন্স অব হিউমর দিয়ে মৃত্যুভয়কে ঢেকে রাখার প্রয়াস দেখা যেত।  ইরফানের কথায়, ‘‘মৃত্যুভয়ের চেয়েও খারাপ কী, জানেন? বেঁচে থাকা এবং মৃত্যুর দিকে এগিয়ে যাওয়া। আমি মিরাকলে বিশ্বাস করি। অপ্রাপ্তিগুলো পূরণ করতে চাই আমার নাছোড়বান্দা মানসিকতা দিয়ে।’’ ‘আংরেজ়ি মিডিয়ামে’ ইরফান তেমনই এক নাছোড়বান্দা বাবার ভূমিকায়। যে কারণে তিনি চরিত্রটির সঙ্গে রিলেট করতে পারেন। অসুস্থ হওয়ার পর থেকে দেশে থাকলে ছেলেদের সঙ্গে সবচেয়ে বেশি সময় কাটাতেন ইরফান। ‘‘বাবা হিসেবে আমি কোনও দিনই কড়া ছিলাম না। ছেলেদের ওদের মতো করে বড় হতে দিয়েছি। সঙ্গে ছিল আমার শর্তহীন ভালবাসা। ওদের কাছে কোনও প্রত্যাশা রাখিনি কখনও। এখন বুঝতে পারি, এটা সকলের জন্যই ভাল হয়েছে,’’

 

 

২০১৮ সালে ইরফানের ‘কারওয়াঁ’ মুক্তি পেয়েছিল। তার আগে থেকেই তিনি নিউরোএন্ডোক্রাইন টিউমরে ভুগছিলেন। ‘কারওয়াঁ’র প্রচারেও ছিলেন না ইরফান। লন্ডনে গিয়ে চিকিৎসা করিয়ে খানিক সুস্থ হয়ে তিনি ‘আংরেজ়ি মিডিয়াম’-এ কাজ করেন। শুধু অভিনয় চালিয়ে যেতে হবে বলেই ছবিটা করেননি তিনি। ইরফান বলছেন, ‘‘কম বয়সে আমি নাম, খ্যাতি, যশ, অর্থ চাইতাম। এখন মনে হয়, যে গল্পগুলো বলা দরকার সেগুলো বলি, প্রতিটি মুহূর্ত বাঁচি... শুক্রবারের চাপের বোঝা নিয়ে বাঁচার মানে হয় না। তাতে ছবির ভবিষ্যৎ বদলাবে না।’’ অসুস্থতা তাঁর জীবনের যাপন বদলে দিয়েছে। সিনেমা দেখা আর বই পড়ার অভ্যেস ছিল ইরফানের। অভিনেতা জানান, এখন পড়ার চেয়ে দেখেন বেশি। 

 

 

Find Out More:

Related Articles: