আইফেল টাওয়ার, স্ট্যাচু অফ লিবার্টি র সাথে বলিউড যোগ?

Biswas Riya

প্যারিসের আইফেল টাওয়ার, আমেরিকার স্ট্যাচু অব লিবারটি, ফ্রান্সের গ্যারাবিট ভায়াডাক্ট রেলব্রিজের মতো বিখ্যাত স্থাপত্য তাঁর হাতেই তৈরি। তিনি বিশ্ব বিখ্যাত এক ইঞ্জিনিয়ার ছিলেন। ইতিহাসের পাতায় রয়েছে তাঁর জ্বলজ্বলে উপস্থিতি।

ফরাসি ওই স্থপতির নাম মরিস কেঁকলা। জিন কেঁকলা এবং অ্যানি মারির সন্তান মরিসের জন্ম ১৮৫৬ সালে। ফ্রান্সের বিখ্যাত শিল্পপতি ছিলেন জিন-অ্যানি। তাঁরই বংশধর হলেন কল্কি কেঁকলা। বলিউডে তাঁর অভিনয় যথেষ্ট প্রশংসিত।

মরিসের কিন্তু ব্যবসায় ঝোঁক ছিল না। জুরিখ বিশ্ববিদ্যালয় থেকে তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করেন। ১৮৭৭ সাল থেকে ১৮৭৯ সাল পর্যন্ত তিনি ফরাসি রেলওয়ে কোম্পানির সঙ্গে কাজ করেন। তখন তিনি যে সংস্থার সিভিল ইঞ্জিনিয়ার ছিলেন, তার মালিক ছিলেন গুস্তাভ আইফেল।

টু অব লিবারটিও তাঁর বানানো। ২৮ অক্টোবর ১৮৮৬ সালে আমেরিকাকে এই মূর্তি উপহার দিয়েছিল ফ্রান্স। মূর্তির নকশা বানিয়েছিলেন ফ্রেডরিক অগাস্তে বারথোলদি। আর ধাতব কাঠামো বানিয়ে তার রূপ দিয়েছিলেন কল্কির প্রপিতামহ মরিস। ১৯৪৬ সালে ৮৯ বছর বয়সে তাঁর মৃত্যু হয়।

১৯৮৪ সালে পুদুচেরীতে জন্ম কল্কির। তাঁর বাবা-মা দু’জনেই ফরাসি। ছোট থেকেই কল্কি চারটে ভাষায় অনর্গল কথা বলতে পারেন। ইংরাজি, হিন্দি, ফরাসি এবং তামিল। প্রথমে উটির হেব্রন স্কুলে তিনি পড়াশোনা করতেন। মরিস কেঁকলার নাতনি হলেও ইঞ্জিনিয়ারিং তাঁকে টানত না। বরং ছোট থেকে অভিনয়ের প্রতি বিশেষ ঝোঁক ছিল তাঁর।

 

 


Find Out More:

Related Articles: