ভিটামিন-ই ক্যাপসুলের ভূমিকা চোখে পড়ার মতো

A G Bengali
মাথার চুল (Hair) হোক কিংবা ত্বকের (Skin) জেল্লা, ভিটামিন-ই (Vitamin E) ক্যাপসুলের গুণ অপরিসীম। এই ক্যাপসুল ব্যবহারের ফলে আপনি ঘন এবং মসৃন চুলের পাশাপাশি উজ্বল ত্বকও পেতে পারেন। কারণ এতে এতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট (Anti-oxidants)। যা আমাদের চুল-ত্বক এবং একই সঙ্গে নখের (Nails) জন্য ভীষণ উপকারী। যদিও ত্বকের পরিচর্যায় আমরা আমন্ড, সূর্যমুখীর বীজ পালং শাখ খেয়ে থাকি। অনেক সময় আবার প্রাকৃতিক উপায়ে ত্বকের যত্ন নিতে নিমপাতা কিংবা অ্য়ালোভেরা ব্যবহার করে থাকি। তবে এই ক্যাপসুলের ব্যবহারে আপনি অতি সহজেই পাবেন সেই সব প্রাকৃতিক উপায়ে রূপ পরিচর্যার গুন। তবে আবার সঠিক মাত্রায় ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার না করলে বিপরীত প্রতিক্রিয়া দেখা দিতে পারে। চলুন জেনে নেওয়া যাক চুল ও ত্বকের পরিচর্চায় সঠিক ভাবে ভিটামিন-ই ক্যাপসুলের ব্যবহার।
চুলের যত্নে ভিটামিন ই (Vitamin E) ক্যাপসুল
১) একটি পাত্রে ভিটামিন-ই ক্যাপসুল নিয়ে তার ভিতরের তরলের সঙ্গে অ্যালোভেরা (Alovera)জেল মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণটি ভালো করে চুলের গোড়ায় (Scalp) লাগিয়ে বেশ কিছুক্ষন ম্যাসাজ করুন। ১০ মিনিট মতো রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে অন্তত ২ বার এটা করলে চুল পড়ার সমস্যার সমাধান হবে। চুলের গোড়া মজবুত হবে।
২) ভিটামিন-ই হেয়ার মাস্ক (Hair Mask), এর জন্য একটি পাত্রের মধ্যে নারকেল তেল ও ভিটামিন ই ক্যাপসুল একসঙ্গে মিশিয়ে নিন। নারকেল তেলের জায়গায় অন্য যেকোনও আপনার পছন্দ মতো তেল নিতে পারেন। এরপর সেটিকে রাতে ঘুমানোর আগে লাগান। সকালে শ্যাম্পু দিতে ধুয়ে ফেলুন। এতে আপনার চুল নরম এবং আগের পুরানো জেল্লা ফেরত পাবে।
৩) চুলে জেদি খুশকির (Dandruff) সমস্যা মেটাতে, একটি পাত্রে টক দই নিন। দইয়ের মধ্যে দু চামচ মধু মিশিয়ে নিন। তারপর বেশ কয়েকটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে নিয়ে মাথায় মেখে নিন। আধঘণ্টার মতো রেখে শ্যাম্পু করে নিন। সপ্তাহে দুবার এই কাজ করলে নিমেষে দূর হবে খুশকি।
ত্বকের যত্নে ভিটামিন-ই (Vitamin-E)  
১) আপনার ত্বক যদি অতিশুস্ক হয় তাহলে  রোজ নারকেল তেলের সঙ্গে ভিটামিন-ই ক্যাপসুল মিশিয়ে মুখে লাগান। খানিক্ষন রেখে তুলে জল দিয়ে ধুয়ে নিন।  রোজ একবার করে এই মাস্ক ব্যবহার করুন, আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরতে বাধ্য।
২) এছাড়াও সানস্ক্রিনের মতো ব্যবহার করতে পারেন এই ক্যাপসুল। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে রক্ষা পেতে বাড়ির বাইরে বের হওয়ার আগে ভিটামিন ই ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এছাড়া শীতকালে ত্বক ও ঠোঁটের পরিচর্চার জন্য ভিটামিন ই ক্যাপসুল দারুণ কার্যকরী।
৩) একেইসঙ্গে ডার্ক সার্কেল, বলিরেখা নির্মূল করতে ও কালো ছোপ দূর করতে ভিটামিন ই ক্যাপসুলের ভূমিকা গুরুত্বপূর্ণ। এর জন্য একটি পাত্রে ডিম্ নিয়ে ভালো করে ফেটিয়ে তাতে ভিটামিন- ই ক্যাপসুলের তরল মিশিয়ে গোটা মিশ্রণটি ত্বকের উপর ভাল করে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। ডার্ক সার্কেল, বলিরেখার পাশাপাশি দূর হবে ডেড সেলসও।

Find Out More:

Related Articles: