সিএএ-এর বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদ করতে গিয়ে দু সপ্তাহ জেলে কাটালেন যোগী রাজ্যের ১৪ মাসের কন্যার বাবা-মা !

Akash Paramanik

দু সপ্তাহ পর জেল থেকে ফিরে ১৪ মাসের শিশু কন্যার মুখ দেখলেন । অপরাধ সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করেছিলেন । তার বিনিময়ে ১৪ মাসের শিশু কন্যার বাবা ও মা রবি ও একতা শেখরকে গ্রেফতার করে উত্তরপ্রদেশের পুলিশ ।
১৯ তারিখে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ করার সময়ই পুলিশ তাঁদের আটক করে। ওই দিন একতা-রবি ছাড়াও মোট ৬০ জনকে গ্রেফতার করেছিল পুলিশ। ধৃতদের মধ্যে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাও ছিলেন। সে দিন থেকে জেলেই ছিলেন একতা-রবি।
বুধবার জামিনে মুক্ত হয়েছেন তাঁরা। ছাড়া পেয়েই মেয়ের কাছে ফিরে গিয়েছেন তাঁরা। এনডিটিভিকে একতা জানিয়েছেন, “আমরা ভেবেছিলাম পরদিনই আমাদের ছেড়ে দেওয়া হবে। আমার মেয়েটা এতটাই ছোট যে তাকে একা বাড়িতে রেখে আসা যায় না। আমরা কোনও দাঙ্গার অংশ ছিলাম না যে আমাদের বিরুদ্ধে এমন চার্জ আনা হবে। ওই দিন র‌্যালি শুরুর আগেই পুলিশ থামিয়ে দিয়েছিল। এটা শুধুমাত্র একটা শান্তিপূর্ণ প্রতিবাদ সভা ছিল।”
রবি ও একতা শেখর দুজনই পরিবেশ নিয়ে কাজ করে থাকেন । মূলত বেনারস বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের প্রতিবাদে শরিক হয়ে শান্তিপূর্ণ সভা করছিলেন তাঁরা । তাতে রক্ষা হল না , ১৪ মাসের শিশু কন্যাকে বাইরে ১৫ দিন জেলে কাটাতে হল দম্পতিকে । আদালতে এই কথা বলা সত্ত্বে তাদের জামিন হয়নি । এটাই উত্তরপ্রদেশের নয়া ট্রাজেডি।

Find Out More:

Related Articles: